রাশিয়ায় নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ে বৃত্তি পাবে ২০ শিক্ষার্থী

রাশিয়ায় নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চ শিক্ষার জন্য চলতি বছর আরও ২০ জন বাংলাদেশী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করবে রুশ সরকার। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের কোটা থেকে এ বৃত্তি প্রদান করা হচ্ছে। ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক আলেক্সান্ডার ডেমিন সম্প্রতি এ তথ্য প্রকাশ করেন।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা রাশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় গুলোতে শিক্ষা গ্রহনের সুযোগ পাবেন, যার মধ্যে রয়েছে মস্কোর জাতীয় পরমাণু গবেষণা বিশ্ববিদ্যালয় মেফি এবং মেফি’র অবনিন্সক শাখা এনআরএনইউ মেফি। শিক্ষা প্রোগ্রামের মূল বিষয় হবে “পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: নকশা, অপারেশন এবং ইঞ্জিনিয়ারিং”।

অ্যালেক্সান্ডার ডেমিন জানান, “শিক্ষার্থী নির্বাচনের লক্ষ্যে গনিত এবং পদার্থ বিদ্যায় পরীক্ষাসহ প্রাথমিকভাবে নির্বাচিত আবেদনকারীদের ইন্টারভিউর কাজ সম্পন্ন হয়েছে। এ কাজে সহায়তা করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী রুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটম। প্রাথমিকভাবে নির্বাচিত প্রায় ১০০ জন মেধাবী শিক্ষার্থীর মধ্যে কমপক্ষে ২০ জনকে ব্যাচেলর এবং মাস্টার্স প্রোগ্রামের জন্য নির্বাচিত করা হবে। বর্তমানে মেফি’তে প্রায় ৫০ জন বাংলাদেশী উচ্চশিক্ষা লাভ করছেন। প্রথম ব্যাচটির গ্রাজুয়েশন আগামী বছর সম্পন্ন হবে”।

ডেমিন আরও জানান যে এ বছর চিকিৎসা শাস্ত্র, কৃষি, সাংবাদিকতা, ললিত কলাসহ বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা লাভের জন্য ৬০ জনের অধিক বাংলাদেশী রাশিয়া যাবার সুযোগ পাবেন।

সুত্র:পিআর নিউজ বিডি

পছন্দের আরো পোস্ট