প্রাথমিক শিক্ষার উন্নয়ন,প্রতিবন্ধকতা এবং করণীয় শীর্ষক আলোচনা সভা

শুক্রবার (৭ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের ‘প্রাথমিক শিক্ষার উন্নয়ন, প্রতিবন্ধকতা এবং করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, শিক্ষকরা জাতিকে মানসম্মত শিক্ষা দিতে পারছেন না। এমনকি তারা ঠিকমত দায়িত্বও পালন করছেন না।

অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রাথমিকে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে মেধাবী শিক্ষক নিয়োগ জরুরি। পাশাপাশি এসব শিক্ষকদের বেতন ও অন্য সুযোগ-সুবিধা দিতে হবে।

তিনি বলেন, বিশ্বের অন্য দেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে প্রাথমিকের শিক্ষকদের বেতনের খুব বেশি পার্থক্য নেই। আমাদের দেশের শিক্ষকদের বেতনের ক্ষেত্রেও এটি কার্যকর করতে হবে।

আরেফিন সিদ্দিক বলেন, জাতি দাঁড়িয়ে থাকে শিক্ষার উপর। বঙ্গবন্ধু দেশ স্বাধীনের পর প্রাথমিক বিদ্যালয়কে সরকারি করেছিলেন, এটা তার স‍াহসী সিদ্ধান্ত ছিলো। তিনি শিক্ষা সংস্কারের জন্য ড. মুহম্মদ কুদরাত ই খুদা শিক্ষা কমিশন গঠন করেছিলেন। কিন্তু শিক্ষানীতি বাস্তবায়ন হয়নি।

জাতীয় প্রাথমিক সহকারী শিক্ষক ফাউন্ডেশনের সভাপতি মোসাম্মৎ শাহীনূর আকতারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূলপ্রবন্ধ প‍াঠ করেন সাধারণ সম্পাদক আমিনুল হক।

পছন্দের আরো পোস্ট