ঢাবিতে”পারমাণবিক অস্ত্র মুক্ত বিশ্ব” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পার্লামেন্টারিয়ানস্ ফর নিউক্লিয়ার নন-প্রোলিফারেশন এন্ড ডিজারমামেন্ট (পিএনএনডি)-এর যৌথ উদ্যোগে “পারমাণবিক অস্ত্র মুক্ত বিশ্ব” শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার আজ (৭ এপ্রিল) শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে পিএনএনডি-এর প্রধান সমন্বয়কারী এ্যালান আয়ার, বাংলাদেশের জাতীয় সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল এমপি, নিউজিল্যান্ডের সংসদ সদস্য মাথ রবসন, ভারতের সংসদ সদস্য মণি শংকর আয়ার এবং যুক্তরাজ্যের পিএনএনডি’র উপদেষ্টা লি সিম বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধ এবং পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে আরও সোচ্চার হওয়ার জন্য ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, এক্ষেত্রে বিভিন্ন দেশের সংসদ সদস্যকে অব্যাহতভাবে যৌক্তিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। শক্তিধর দেশসমূহের সংঘাতের কারণে ভবিষ্যৎ পৃথিবী যেন ধ্বংস না হয়, এজন্য পারমাণবিক অস্ত্রের পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণ প্রয়োজন। এক্ষেত্রে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ভূমিকার প্রতি তিনি সমর্থন জানান।

উপাচার্য ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে প্রদত্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ উদ্ধৃত করে বলেন, সব মানুষের খাদ্য, নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে অবশ্যই আমাদের পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা বন্ধ করতে হবে।

পছন্দের আরো পোস্ট