মেক্সিকো’র রাষ্ট্রদূতের সঙ্গে ঢাবি উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত মেক্সিকো’র রাষ্ট্রদূত ‘মেলবা প্রিয়া’ মঙ্গলবার(৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার অফিসে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মেক্সিকো’র কনসাল জেনারেল ফয়সাল খান এবং স্পেনের ভিজিটিং প্রফেসর মারিয়া আম্পারো পোর্তা রিভাস ।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মেক্সিকো’র বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প চালুর সম্ভাব্যতা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং উভয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও সাংস্কৃতিক দল বিনিময়ের ওপর গুরুত্বারোপ করা হয়।
এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যৌথ সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, সিম্পোজিয়াম ও প্রদর্শনী আয়োজন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ঐকমত্যে পৌঁছান তারা।

পরে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং মেক্সিকো’র রাষ্ট্রদূত মিজ মেলবা প্রিয়া নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে “Octavio Paz: Photo-Poetry dialogues” শীর্ষক দু’দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ঢাকাস্থ মেক্সিকোর অনারারি কনস্যুলেট এই প্রদর্শনীর আয়োজন করে। উল্লেখ্য, অক্টাভিও পাজ (১৯১৪-১৯৯৮) ম্যাক্সিকোর কবি, লেখক ও কূটনীতিক ছিলেন। ১৯৯০ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

পছন্দের আরো পোস্ট