স্বাধীনতা দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

১৯৭১ সালের নয়মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত বাঙালির স্বাধীনতার মূলনীতিকে ধবংস করতে আবারো মরিয়া হয়ে উঠেছে একাত্তরের পরাজিত শক্তি। এবার তারা আর্বিভূত হয়েছে জঙ্গিরূপে। তারা সারাদেশে একের পর এক তান্ডব চালাচ্ছে, হুমকি দিচ্ছে দেশকে ধ্বংস করার। এদেরকে প্রতিহত করতে ৭১-এর মতো আবার আমাদের ঘুরে দাড়াতে হবে। সারাদেশের মানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে এধরনের অপশক্তিকে পরাজিত করতে হবে। ২৭ মার্চ ২০১৭ (সোমবার) স্বাধীনতা দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) ও নারী মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। সভাপতির বক্তব্যে তিনি বলেন, “ক্ষমতার পালাবদলে নানাভাবে আমাদের ইতিহাস বিকৃত হয়েছে। স্বাধীনতার এতবছর পরও আমরা আমাদের নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে পারিনি। মুক্তিযুদ্ধের সময় এদেশের আপামর জনগণের ভূমিকার পাশাপাশি অন্যান্য রাষ্ট্র ও বিদেশী সাংবাদিকরা কি ভূমিকা রেখেছিলেন তার সঠিক ইতিহাস আমাদের ছাত্রদেরকে জানতে হবে।” এসময় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আশরাফ-উল-করিম খান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল জুবেরী, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলীসহ বিভিন্ন বিভাগের প্রধানগণ।

Post MIddle

পরে স্বাধীনতা দিবস নিয়ে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহর পরিচালনায় শিক্ষার্থীরা দেশাত্মবোধক ও স্বাধীন বাংলা বেতারের গান পরিবশেন করেন।

এছাড়া ২৬ মার্চ সকালে স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু এবং রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীগণ র‌্যালী নিয়ে জাতীয় স্মৃতিসৌধে সমবেত হয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

পছন্দের আরো পোস্ট