খুবিতে গণহত্যা দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় শোকাবহ পরিবশে আজ ২৫ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয়ে গণহত্যা দিবস পালিত হয়। ক্যাম্পাসের মুক্তিযুদ্ধের ভাস্কর্য অদম্য বাংলার সম্মুখে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। এ উপলক্ষে বিকেল ৪-০০ টায় ক্যাম্পাসে এক শোকর‌্যালি বের করা হয়। শোক র‌্যালিটি অদম্য বাংলার চত্ত্বর থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনে দিয়ে পুণরায় অদম্য বাংলার সামনে গিয়ে শেষ হয়। এর পরপরই উন্মুক্ত মুক্ত চিত্রাংকণ পর্ব শুরু হয় ।

Post MIddle

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান চিত্রাংকণ পর্বের উদ্বোধন করেন। গণহত্যা দিবস পালন কমিটির আহবায়ক প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরার সভাপতিত্বে অনুষ্ঠিত এ পর্বে আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, ইংরেজি ডিসিপ্লনের প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। পরে উন্মুক্ত চিত্রাংকন করেন চারুকলা ইনস্টিটিউটের ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিন, প্রিন্টমেকিং ও ভাস্কর্য ডিসিপ্লিনের শিক্ষক শিক্ষার্থীরা।

শিল্পীরা তাদের তুলিতে একাত্তরের ২৫ মার্চের নৃশংসতা তুলে ধরেন। এছাড়া অদম্য বাংলার পাশেই ২৫ মার্চের সেই ভয়াল রাতের নৃশংসতম ঘটনার অনুরূপ দৃশ্য তৈরি করে প্রদর্শন করা হয়। যা দেখতে নতুন প্রজন্মের শিক্ষক, শিক্ষার্থীসহ অগণিত উৎসুক দর্শক ভিড় জমান। এছাড়া অন্যন্য কর্মসূচির মধ্যে ছিলো সন্ধ্যা ৬-৩০ মিনিটে অভয়-আলোক প্রজ্জ্বলন সন্ধ্যা ৭-০০ মিনিটে চলচ্চিত্র প্রদর্শনী। কর্মসূচিতে ডিনবৃন্দ, রেজিষ্ট্রার, ডিসিপ্লিন প্রধান, ছাত্র বিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ, বিভাগীয় প্রধান, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট