ড্যাফোডিলে ইন্টারন্যাশনাল সামিট

“গ্র্যাজুয়েটদের মধ্যে এমপ্লয়াবিলিটি এবং সফট স্কীলস্ উন্নয়ন” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ (২৩ মার্চ ২০১৭) বৃহস্পতিবার  থেকে রাজধানীর আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সবুজ চত্বরে “এম্পলয়াবিলিটি এন্ড সফট স্কীলস্” শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সামিট শুরু হয়েছে। দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে যে সকল স্নাতকরা উত্তীর্ন হচ্ছে তাদের প্রায়োগিক জ্ঞান থাকলেও আন্তঃ ব্যক্তিক দক্ষতার অভাবের কারণে স্থানীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে তারা নিজেদের দক্ষতা বা সামর্থ্য প্রদর্শন করতে পারছে না। এই সমস্যার সমাধানের জন্যই ড্যাফোডিল ইনস্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে ও মালয়েশিয়ার ইউনিভার্সিটি সেইনস্ ইসলাম মালয়েশিয়া (টঝওগ), অষ্ট্রেলিয়ান একাডেমী অফ বিজনেস লিডারস্, বাংলাদেশ মানব সম্পদ উন্নয়ন সোসাইটি (ইঝঐজগ), জবসবিডি ও বাংলাদেশ স্কিল ডেভেলাপমেন্ট ইন্সটিটিউটের সহযোগিতায় প্রথিতযশা শিক্ষাবিদ, গবেষক, নিয়োগকর্তা ও গ্র্যাজুয়েটদের জন্য একটি যোগাযোগের মাধ্যম (ঘবঃড়িৎশ) তৈরী করা ও আন্তর্জাতিক মানের দক্ষতা তৈরীর একটি আন্তর্জাতিক প্ল্যাটফরম সৃষ্টির লক্ষ্যে ২৩-২৫ মার্চ ২০১৭ “ইন্টারন্যাশনাল সামিট অন এমপ্লয়াবিলিটি এন্ড সফট স্কিলস্” শীর্ষক এ সামিটের আয়োজন করা হয়।

গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব এম এ মান্নান, এমপি, আজ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনভিার্সিটির স্থায়ী ক্যাম্পাসের স্বাধীনতা অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে এ সামিটের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার টিকিউএম কনসালটেন্টস্ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান পরামর্শক ড. রনজিৎ শিং মালহি। বিশ^বিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব-উল-হক মজুমদার, হিউম্যান রিসোর্স ডেভেলাপমেন্ট ইন্সটিটিউটের এর পরিচালক ও সামিটের আহ্বায়ক প্রফেসর ড. ফরিদ এ সোবহানী।

শিক্ষার্থীদের সাথে গবেষণার উদ্ভাবনীসমূহ ও বিশ^ব্যাপী কর্মযোগ্যতার কোমল দক্ষতাসমূহের সাম্প্রতিক উন্নয়নসমূহ ও নবপ্রবর্তিত শিক্ষা বিষয়ক পন্য ও কার্যক্রম তুলে ধরার পাশাপাশি অংশীদারিত্ব ও বিনিময়ের লক্ষ্যে এবং প্রশিক্ষকদের উদ্ভাবনী শিক্ষা উপকরণসমূহ ও প্রকল্প বিষয়ে প্রশিক্ষণের একটি দিগন্ত উম্মোচনের লক্ষ্যেই এ সামিটের আয়োজন করা হচ্ছে। এর পাশাপাশি অংশীদারি বিশ^বিদ্যালয়ের মধ্যে চুক্তি স্থাপনের মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি/ পণ্য উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে।

International Summitছাত্রজীবনেই নিজেদেরকে কর্মদক্ষরূপে গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাংলাদেশ এখন একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, অর্থনীতি– সব ক্ষেত্রে বাংলাদেশের ঈর্ষণীয় উন্নয়ন হচ্ছে। তোমরা সৌভাগ্যবান যে এ উন্নয়ন তোমাদের হাত ধরেই হচ্ছে। আমরা চাইনা উন্নয়নের মাঝে কোনো স্পিডব্রেকার বসুক। তাই এ উন্নয়ন ধরে রাখতে হলে নতুন প্রজন্মকে কর্মদক্ষরূপে গড়ে উঠতে হবে। চাকরিপ্রার্থীদেরকে আন্তর্জাতিক চাকরিবাজারের উপযোগী করে তৈরি করতে হবে বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী। কারণ হিসেবে তিনি বলেন, পৃথিবী এখন গ্লোবাল ভিলেজ। আমরা এখন সবাই এক পৃথিবীর বাসিন্দা।

মোঃ সবুর খান বলেন, ডিগ্রি শুধু চাকরিতে ইন্টারভিউ দেওয়ার সুযোগ দেয়, ডিগ্রি কখনো চাকরি দেয় না। চাকরি পেতে হলে প্রার্থীকে অবশ্যই দক্ষ ও যোগ্য হতে হয়। এজন্য চাকরিতে প্রবেশ করার আগে একজন চাকরি প্রার্থীকে অবশ্যই তিনটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হয়। এক. চিন্তার দক্ষতা, দুই. যোগাযোগে দক্ষতা এবং তিন. দায়িত্ববোধের দক্ষতা।
তিনি আরো বলেন, চাকরিপ্রার্থীদের অভিযোগ, তারা চাকরি পাননা; অপরদিকে চাকরিদাতাদের অভিযোগ তারা যোগ্য প্রার্থী পান না। সুতরাং বোঝা যাচ্ছে, চাকরিপ্রার্থী এবং চাকরিদাতাদের মধ্যে স্পষ্ট একটি শূন্যস্থান রয়েছে। এই শূন্যস্থান খুঁজে বের করার জন্যই তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন। আমরা আশা করছি এই সম্মেলন থেকে আমরা একটা পথ খুঁজে পাবো। এসময় তিনি আরো বলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সত্যিকার অর্থেই কর্মদক্ষ জনবল তৈরি করতে চায়, সেজন্য বিশ্ববিদ্যালয়ে ‘থ্রি সিক্সটি ডিগ্রি’ (৩৬০ ডিগ্রি) কোর্স চালু করা হয়েছে।

তিন দিনব্যাপী এ সামিটে দেশ-বিদেশের নামী-দামী শিক্ষাবিদ ও গবেষকগণ তিনটি ক্যাটাগরিতে নির্বাচিত ২৭ টি প্রবন্ধ উপস্থাপন করবেন। ক্যাটাগরিগুলো হচ্ছে ‘বাংলাদেশের প্রেক্ষাপটে এমপ্লায়াবিলিটি’, বৈশি^ক প্রেক্ষাপটে এমপ্লায়াবিলিটি ও ‘এমপ্লায়াবিলিটির বিবেচ্য বিষয়সমূহের প্রাতিষ্ঠানিক সমন্বয়’। সামিটে বিভিন্ন বিষয়ের উপর গবেষণা প্রকল্প উপস্থাপন করার পাশাপাশি বেশ কিছু সংখ্যক কর্মশালার ও আয়োজন থাকবে। এছাড়াও থাকবে ‘মিট দ্যা এক্সপার্ট’ সেশান। এ পর্বে অস্ট্রেলিয়ার একাডেমী অফ বিজনেস লিডার (অঅইখ) এর সভাপতি মিঃ নিকোলাস ম্যাকডোনাল্ডস অনলাইনে সরাসরি “মিট দ্যা এক্সপার্ট সেশানে যোগ দেন।

সামিটে ভারত, মালয়েশিয়া, চীন, শ্রীলংকা, তুরস্ক, নেপাল, নাইজেরিয়া, সোমালিয়া, ইন্দোনেশিয়া, জিবুতি ও স্বাগতিক বাংলাদেশসহ ১১টি দেশের প্রায় ২ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক, গবেষক ও বিশেষজ্ঞ অংশগ্রহণ করে। বিজ্ঞ জুরি বোর্ডের বিচারে সেরা প্রবন্ধকে সর্বোচ্চ এক হাজার মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হবে।

পছন্দের আরো পোস্ট