কুয়েটে সিভিল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েটে) প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে “সিভিল ফেস্টিভ্যাল ২০১৭”।আজ (২৪ মার্চ) শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং ভবনে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

প্রধান অতিথির বক্তৃতায় কুয়েট ভিসি বলেন, দেশের অগ্রযাত্রায় সিভিল ইঞ্জিনিয়ারদের আরো অগ্রগামী হতে হবে। কুয়েটের ইঞ্জিনিয়াররা দেশে এবং দেশের বাইরে সম্মানজনক অবস্থানে রয়েছে। সিভিল বিভাগ তথা এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুয়েটের গর্ব। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর বিশেষ নির্দেশনায় ১৯৭৪ সালে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে যে প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়, সে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকল ক্ষেত্রে সফল হবেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহাম্মাদ হারুনুর রশীদ, অনুষ্ঠানের আহ্বায়ক ও বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ড. মোঃ আবুল বাশার, বিশ্ববিদ্যালয়ের তিন প্রজন্মের সাবেক শিক্ষার্থীদের মধ্যে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজের পক্ষে প্রকৌশলী সৈয়দ মাহবুবুর রহমান, বিআইটি খুলনার পক্ষে প্রকৌশলী মোঃ গোলাম মাওলা এবং কুয়েটের পক্ষে প্রকৌশলী আব্দুস সাকুর।

বিকালে বন্দর স্টিল ইন্ডাস্ট্রিজ কর্তৃক সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগকে ইউনিভার্সাল টেস্টিং মেশিন (ইউটিএম) প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহাম্মাদ হারুনুর রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বন্দর স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান সিরাজুল ইসলাম মৃধা।

দিনব্যাপী ফেস্টিভ্যালের বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে ছিল বিভাগের পুরাতন এবং নতুন শিক্ষার্থীদের সাথে পরিচয় পর্ব, স্মৃতিচারণ, গেম, পারিবারিক আড্ডা, ক্যাম্পাস ভ্রমণ, সিভিল এলামনাই গঠন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র‌্যাফেল ড্র। বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন তৈরীসহ শিক্ষার্থীদের উদ্ভাবনীমূলক চিন্তাধারা ও কাজের বেশি বেশি সুযোগ করে দেওয়া এই ফেস্টিভ্যালের প্রধান উদ্দেশ্য। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক ও এই শিক্ষা প্রতিষ্ঠানের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা পরিবারসহ অংশগ্রহণ করেন।

ফেস্টিভ্যালের আয়োজনে ছিল কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং সহযোগী হিসেবে ছিল সেভেন রিংস সিমেন্ট এবং বন্দর স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

পছন্দের আরো পোস্ট