আইইউবিতে উদ্ভাবনীমূলক প্রযুক্তির ব্যবহার শৗর্ষক সেমিনার

ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (আইইউবি)-র এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের উদ্যেগে “বাংলাদেশের কৃষিতে উদ্ভাবনীমূলক প্রযুক্তির ব্যবহার” শীর্ষক সেমিনার আজ (২১ মার্চ, ২০১৭) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন বেসরকারী সংস্থা প্রাকটিক্যল অ্যাকশন, বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

অনুষ্ঠানের শুরুতেই প্রধান বক্তার সংক্ষিপ্ত পরিচিতি প্রদান করেন এনভায়রনমেন্টাল সায়েন্স ও ম্যানেজমেন্ট অনুষদের ডীন ড. আব্দুল খালেক। অনুষ্ঠানে প্রদত্ত শুভেচ্ছা বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন বাংলাদেশের মত জনবহুল দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষিতে উদ্ভাবনীমূলক প্রযুক্তির ব্যবহারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। মূল আলোচনায় হাসিন জাহান বাংলাদেশের যেসব অঞ্চলে ফসল উৎপাদন হয় না বা খুব কম ফসল উৎপাদিত হয় সেসব অঞ্চলে উদ্ভাবনীমূলক প্রযুক্তি ও স্থানীয় অভিজ্ঞতার ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন।

Post MIddle

এই প্রেক্ষাপটে তিনি প্রাকটিক্যল অ্যাকশন, বাংলাদেশ-এর বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং চরাঞ্চলে মিষ্টি কুমড়া, উত্তরাঞ্চলে ভাসমান সবজি ও দক্ষিণাঞ্চলে খাঁচায় মাছ ও সবজি চাষের কথা উল্লেখ করেন। আইইউবি’র প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রেসিডেন্ট এমিরেটাস ড. এ মজিদ খান, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এবং আইইউবি’র শিক্ষার্থীরা এই গুরুত্বপূর্ণ সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. কে আয়াজ রাব্বানী সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট