শাবিতে বর্জ্য পানি ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশ্ব পানি দিবস উপলক্ষে “বর্জ্য পানি ব্যবস্থপনা” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের পুর প্রকৌশল ও পরিবেশবিদ্যা বিভাগ ও বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপ যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।
সোমবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ‘সি’ এর ৩১২ নং কক্ষে সকাল ৯টা থেকে সেমিনারের কার্যক্রম শুরু হয়। সেমিনারে পুর প্রকৌশল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড. মুশতাক আহমেদের সভাপতিত্বে ও স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী মাহিদুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভ’ইয়া এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন কোষাধ্যক্ষ ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস ও বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপের সহ-সভাপতি এইচ. এস. মোজাদ্দাদ। সেমিনারে প্রধান বক্তা হিসেবে ছিলেন পুর প্রকৌশল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মিসবাহ উদ্দিন।
সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশ তথা বিশ্বে শিল্পায়নের ক্রমবিকাশের ফলে শিল্প বর্জ্যপানি পরিবেশে উন্মুক্ত হচ্ছে যার ফলে প্রাকৃতিক পরিবেশের ক্ষতি সাধন হচ্ছে। পানির লাগাতার অপচয়ের ফলে ভ’গর্ভস্ত পানির স্তর নিচে নেমে যাচ্ছে, যা অদূর ভবিষ্যতে সুপেয় পানির অভাব সৃষ্টি করতে পারে। বক্তারা বর্জ্য পানি সমস্যা নিরসনের লক্ষ্যে আর্থসামাজিক পদক্ষেপের উপর গুরুত্বারোপ করে বলেন, পানি দূষণ রোধকল্পে ও পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য সরকার, শিল্প প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি সকলকে এগিয়ে আসা উচিত।
সেমিনারে পুর প্রকৌশল ও পরিবেশবিদ্যা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থী এবং সিলেটের সনামধন্য পরিবেশবিদগণ উপস্থিত ছিলেন।
পছন্দের আরো পোস্ট