মাইক্রোসফট্ অ্যানিমেশন ফিল্ম ফেস্টিভ্যাল

দেশীয় দর্শকদের মাঝে অ্যানিমেশন চলচ্চিত্রকে আরও জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ৩য় বারের মত ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, ২০ থেকে ২৩ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এর মিলনায়তনে আয়োজন করছে ‘মাইক্রোসফট্ অ্যানিমেশন ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৭’। আজ এই চলচ্চিত্র উৎসবের প্রথম দিন।

আজ ২০ মার্চ সোমবার সন্ধ্যা ৬ ঘটিকায় টিএসসি মিলনায়তনে এই চলচ্চিত্র আসরের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর সঞ্চালক অধ্যাপক ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়াও অতিথি হিসেবে থাকবেন বিশিষ্ট শিল্পী ও কার্টুনিস্ট শিশির কুমার ভট্টাচার্য্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন,ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডঃ এ জে এম শফিউল আলম ভুইয়া এবং মাইক্রোসফট বাংলাদেশ এর পরিচালন অধিকর্তা সোনিয়া বশির কবির। অনুষ্ঠানটি সমন্বিত করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর সভাপতি এস এম আরিফ রায়হান শোভন।

এবারের আয়োজনে বাংলা স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেশন ছাড়াও বিভিন্ন দেশের মোট ১৫টি অ্যানিমেশন চলচ্চিত্র প্রদর্শিত হবে। ৪ দিন ব্যাপি এবারের আয়োজনের প্রথম দিন,  আগামীকাল ২০ মার্চ, সোমবার প্রদর্শিত হবে Penguins of Madagascar(2014) (সকাল ১১:০০টা),  WALL-E(2008) (দুপুর ১:৩০টা), Inside Out (2015) (বিকাল ৪:৩০টা) এবং Corpse Bride (2005) (সন্ধ্যা ৬:৩০টা)। চলচ্চিত্র প্রদর্শনীর প্রবেশ মূল্য ৫০ টাকা। সবকটি চলচ্চিত্র প্রদর্শিত হবে টিএসসি অডিটোরিয়ামে।

অ্যানিমেশন চলচ্চিত্রকে সকল বয়সী দর্শকদের কাছে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে এবং তরুন চলচ্চিত্র নির্মাতাদের অ্যানিমেশন চলচ্চিত্র নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ করতে বাংলাদেশে প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অ্যানিমেশন ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের এটি তৃতীয়তম আসর।

উৎসব শেষে ২৯ মার্চ, বিকাল ৩:০০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘Prospects of Animation in Bangladesh Film Industry’ নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট