কুবিতে নানা আয়োজনে ‘প্রতিবর্তন’র সাংগঠনিক সপ্তাহ পালিত

‘আমরা তরুণ জাতির আশা, অসুন্দরের সর্বনাশা’ শীর্ষক স্লোগানধারী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অসাম্প্রদায়িক সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’ এর সাংগঠনিক সপ্তাহ এবং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ১২ মার্চ থেকে শুরু হওয়া সাংগঠনিক সপ্তাহ বিভিন্ন কর্মযজ্ঞের মাধ্যমে শেষ হয় ১৮ মার্চ।

সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল ১২ থেকে ১৬ মার্চ সংগঠনের নতুন সদস্য সংগ্রহ। বিশ^বিদ্যালয়ের সবগুলো বিভাগের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল এই কার্যক্রম। এরপর ১৬ থেকে ১৮ মার্চ পর্যন্ত নতুনদের অংশগ্রহনে কর্মশালা অনুষ্ঠিত হয়।

মনোজ্ঞ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন দেশের খ্যাতনামা সংগঠক ও গুণী শিল্পীরা। সাংগঠনিক দক্ষতা ও ব্যবস্থাপনায় প্রশিক্ষণ প্রধান করেন ‘অধুনা’ থিয়েটোরের প্রতিষ্ঠাতা শহীদুল হক স্বপন; আবৃতি-উপস্থাপনা ও কণ্ঠচর্চার প্রশিক্ষনে ছিলেন ‘বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ’র সহ-অনুষ্ঠান সম্পাদক মাসুম আজিজুল বাসার; চিত্রাঙ্কন ও মঞ্চ-সজ্জার বিষয়ে বিশদ ধারণা দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব ফাইন আর্টস বিভাগের শিক্ষক সৈয়দ তারেক; কণ্ঠ সংগীত নিয়ে আদ্যোপান্ত বর্ণনা দেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যায়ের অরুপ বিশ্বাস এবং যন্ত্র সংগীত বিষয়ে বিস্তর ধারণা প্রদান করেন ‘প্রতিবর্তন’র গানের দল।

প্রসঙ্গত, সম্পূর্ণ অরাজনৈতিক ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক সংগঠন হিসেবে কুমিল্লা বিশ^বিদ্যালয়ে ২০১৩ সালের ২৯ সেপ্টেম্বর যাত্রা শুরু করে ‘প্রতিবর্তন’।

পছন্দের আরো পোস্ট