ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষার’ কারিগরদের মতবিনিময় অনুষ্ঠিত

গত (১৬ মার্চ, ২০১৭) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি দেশের প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষার’ তিন কারিগর রায়হানা শামস্ ইসলাম, আবদুল্লা হিল কাফি ও মাইসুন ইবনে মনোয়ার ব্র্যাক ইউনিভার্সিটিতে এক মতবিনিময় সভায় উপস্থিত হন । সভায় তারা উপস্থিত সাংবাদিক ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন। ব্র্যাক অন্বেষার কারিগরদের সাথে এটাই ছিল সর্বপ্রথম সরাসরি উন্মুক্ত আলোচনার সুযোগ। দুপুর ১১টায় ব্র্যাক ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসের অডিটোরিয়ামে সভাটি অনুষ্ঠিত হয়। এতে আরো উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ সৈয়দ সাদ আন্দালিব ও ম্যাথমেটিক্স ও ন্যাচারাল সাইন্স বিভাগের প্রফেসর এ এ জিয়াউদ্দিন আহমেদ।

ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর সৈয়দ আন্দালিব তার বক্তব্যে ব্র্যাক অন্বেষার কারিগর ও এর সাথে জড়িত সকলের নিরলস পরিশ্রমের প্রশংসা করেন। ন্যানো স্যাটেলাইটটি প্রস্তুতের সময় কিউশু ইনস্টিটিউট অব টেকনোলজিতে (কেআইটি) দৈনিক ১৬ ঘন্টা করে কাজ করতেন এই তিন শিক্ষার্থী যাকে তিনি কাজের প্রতি একনিষ্ঠতার অনন্য দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন। প্রফেসর এ এ জিয়াউদ্দিন আহমেদ তার বক্তব্যে শিক্ষার্থীদের অর্জনের জন্য তাদের অভিনন্দন জানান। তিনি আরো বলেন , বাংলাদেশ ইতিমধ্যেই পরমানু, মহাকাশ ও সমুদ্র বিজ্ঞান এর বিভিন্ন ক্ষেত্রে বিচরন শুরু করেছে , যা ভবিষ্যতে সুফল বয়ে নিয়ে আসবে। তিনি তরুনদের নানা উদ্ভাবনী কাজে সহায়তা প্রদানের জন্য সরকারী বিভিন্ন সংস্থার সার্বিক সহযোগিতা কামনা করেন।

Post MIddle

nano satelliteঅডিটোরিয়ামে উপস্থিত ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কাছে নিজেদের শিক্ষাজীবনের নানা অভিজ্ঞতা বর্ননা করেন ব্র্যাক অন্বেষার এই তিন কারিগর। শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে তারা বলেন , ব্র্যাক অন্বেষার পেছনে ব্যয় করা অর্থ ও শ্রমের ফল খুব শীঘ্রই সবাই পাবেন যা ভবিষ্যতে আরো বড় কিছু করার উৎসাহ যোগান দিবে। এর আগে অনুষ্ঠানের শুরুতে তাদের ফুলেল শুভেচ্ছায় বরন করে নেয় ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। ব্র্যাক অন্বেষার গ্রাউন্ড স্টেশনের সাথে যুক্ত ৬ শিক্ষার্থীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্র্যাক অন্বেষার তৈরির বিভিন্ন ধাপ ও এর কার্যকরিতা নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন দেয়া হয় উপস্থিত শিক্ষার্থীদের ও সাংবাদিকদের জন্য। রোবটিকস ক্লাব অফ ব্র্যাক ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি ইলেক্ট্রিকাল ও ইলেকট্রনিকস ক্লাব এর পক্ষ থেকে ব্র্যাক অন্বেষার ৩ কারিগরকে ক্রেস্ট প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

পছন্দের আরো পোস্ট