কীভাবে পিএমপি পাস করবেন ?

প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (পিএমপি) হচ্ছে প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (পিএমআই) প্রদত্ত একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত পেশাদারী উপাধি। বর্তমানে বিশ্বব্যাপী ৬ লক্ষ ৯৪ হাজার ৫৩৬ জন সক্রিয় পিএমপি প্রত্যয়িত ব্যক্তি ও ২০৪টি দেশ এবং অঞ্চলজুড়ে ২৭৪টি চার্টার্ড চ্যাপ্টার রয়েছে।

পিএমপি আপনার আয়ের সক্ষমতা বাড়ায়। ‘আর্নিং পাওয়ার : প্রজেক্ট ম্যানেজমেন্ট স্যালারি সার্ভে- নবম সংস্করণে’র রিপোর্ট অনুযায়ী, পিএমপি সার্টিফিকেশন প্রাপ্তরা তাদের সার্টিফিকেশন না পাওয়া সহকর্মীদের চেয়ে ২০ শতাংশ বেশি আয় করে থাকেন।

আপনি যদি একজন অভিজ্ঞ প্রোজেক্ট ম্যানেজার হয়ে থাকেন যার দায়িত্ব প্রোজেক্ট ডেলিভারি সংক্রান্ত সব কার্যক্রমের দেখভাল করা এবং ক্রস ফাংশনাল টিম পরিচালনা ও নেতৃত্ব দেওয়া, তাহলে পিএমপি আপনার জন্য সঠিক পছন্দ। পিএমপি পরীক্ষার জন্য যোগ্য হতে আপনার ৪ বছরের ডিগ্রি এবং প্রকল্প পরিচালনা এবং নেতৃত্ব দেওয়ার উপর ৪,৫০০ ঘণ্টার অভিজ্ঞতা অথবা মাধ্যমিক ডিগ্রি এবং প্রকল্প পরিচালনা এবং নেতৃত্ব দেওয়ার উপর ৭,৫০০ ঘণ্টার অভিজ্ঞতার প্রয়োজন। এছাড়াও প্রোজেক্ট ম্যানেজমেন্টের উপর আপনার ৩৫ ঘণ্টার শিক্ষা থাকতে হবে।

প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (পিএমপি) পরীক্ষার নিয়ম প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। তাই এর সঙ্গে তাল মিলিয়ে আপনি যেভাবে পরীক্ষার প্রস্তুতি নেন তাও পরিবর্তন করতে হবে। বর্তমানে পরীক্ষাটি অনেক কঠিন। মূল পিএমপি পরীক্ষায় আপনাকে ৪ ঘণ্টার মধ্যে ২০০টি এমসিকিউয়ের উত্তর দিতে হবে। প্রশ্নগুলোর বেশিরভাগই পরিস্থিতি ভিত্তিক এবং প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য গড়ে আপনি ১ মিনিট ২০ সেকেন্ড সময় পাবেন।

Post MIddle

পিএম-এস্পায়ার ডটকম বিশ্বব্যাপী প্রোজেক্ট ম্যানেজমেন্ট (পিএমপি) এক্সাম সলিউশন প্রদানকারী একটি প্রতিষ্ঠান। পিএম-এস্পায়ার ডটকম ৩৬ ঘণ্টার আনুষ্ঠানিক প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রশিক্ষণ প্রদান করে এবং পিএমপি এক্সাম সিমুলেটরের মাধ্যমে তাদের প্রশিক্ষণার্থীদের সাফল্য নিশ্চিত করে।

প্রথম চেষ্টাতেই পিএমপি এক্সাম পাস করার টিপস এবং কৌশল নিচে দেওয়া হল-
* পিএমবিওকে গাইডটি আপনার জন্য পবিত্র বই! কঠিন কোডগুলো আয়ত্ত করতে বইটি ৫ বার পড়ুন!
* রিটা’স পিএমপি এক্সাম প্রেপ, অষ্টম সংস্করণ পড়ুন ২ বার। খুব সহজ ভাষায় ধারণাগুলো বুঝতে হেড ফার্স্ট পিএমপি, ৩য় সংস্করণ একটি ভালো রেফারেন্স বই।
* প্র্যাকটিস পিএমপি সার্টিফিকেশন আকাঙ্ক্ষীদের পারফেক্ট করে তোলে! www.pmaspire.com এ দেওয়া প্রশ্নগুলোর ৩,০০০টি (+/-) প্রশ্ন অনুশীলন করুন। পিএম-এস্পায়ার ডটকমে একটি পিএমপি এক্সাম সিমুলেটর রয়েছে যাতে ৩,০০০টি পিএমপি প্রশ্ন এবং অসংখ্য মডেল এক্সাম ফিচার রয়েছে। ওয়েবসাইটটিতে বিশেষ নোট ও রয়েছে, যা প্রশিক্ষণার্থীদের স্বল্প সময়ের মধ্যে পিএমপি পাস করতে সাহায্য করে। এই সিমুলেটরটি পিএমবিওকে এর পৃষ্ঠা রেফারেন্সসহ বিস্তারিত ব্যাখ্যা দেয়।
* পিএমযিলা ডটকম এ প্রতিদিন ৩০ মিনিট সময় ব্যয় করুন! এটি আপনাকে পরীক্ষার গতিবিধির সঙ্গে তাল মেলাতে সাহায্য করবে!
* ৮৫% (শতকরা) নিয়ম: যতক্ষণ না আপনি ধারাবাহিকভাবে সব মডেল এক্সামে অন্তত ৮৫% নম্বর পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত  www.pmaspire.com এ এক্সাম অনুশীলন করুন। এটি প্রমাণ করে আপনি মূল পরীক্ষায় ভালো করার জন্য প্রস্তুত।
* ‘আইটিটিও ট্রিক শিট অব প্রসেসেস’ আয়ত্ত করুন। এই ট্রিক শিট আপনাকে সব প্রসেস ইনপুট, আউটপুট, সরঞ্জাম এবং কৌশল ম্যাপিং করতে সাহায্য করবে। আইটিটিও ট্রিক নোট পেতে আপনি support@pmaspire.com বরাবরে অনুরোধ করতে পারেন।

পরীক্ষার সময় ১৫ মিনিট সময়ের সদ্ব্যবহার
* ফর্মুলা ট্রিক শিট পড়ুন বা মুখস্থ করুন। শিটটি প্রিন্ট করে আপনার ডেস্কে লাগিয়ে রাখুন এবং যতদিন পর্যন্ত আপনি ৮ মিনিট সময়ের মধ্যে একটি সাদা কাগজে চার্ট লিখে শেষ করতে না পারেন ততদিন পর্যন্ত প্রতিদিন অনুশীলন করুন, কারণ এই লিখে অনুশীলন করার অভ্যাস ৪ ঘণ্টার পরীক্ষায় আপনাকে প্রশ্ন খুঁজে পেতে এবং উল্লেখযোগ্য সময় বাঁচাতে সাহায্য করবে। ফর্মুলা ট্রিক নোট পেতে support@pmaspire.com বরাবরে লিখুন।
* পিএমবিওকে ৫ম সংস্করণ ৪৭ প্রসেস চার্ট পড়ুন বা মুখস্থ করুন। চার্টটি প্রিন্ট করে আপনার ডেস্কে লাগিয়ে রাখুন এবং যতদিন পর্যন্ত আপনি ৭ মিনিট সময়ের মধ্যে চার্টটি লিখে শেষ করতে না পারেন ততদিন পর্যন্ত প্রতিদিন অনুশীলন করুন। আপনি চার্টটি পাওয়ার জন্য support@pmaspire.com বরাবরে অনুরোধ করতে পারেন।

আপনার উচিত পিএমপি এক্সামকে একটি ‘প্রোজেক্ট’ হিসেবে নেওয়া এবং ৩০০ ঘণ্টা পড়াশোনার জন্য পরিকল্পনা করা। ‘পরিকল্পিত অধ্যয়ন’ পরীক্ষায় পাস করার চাবিকাঠি। যদি আপনি www.pmaspire.com সিমুলেটরে অনুশীলন করেন, তাহলে আপনি ১২০ ঘণ্টার পড়াশোনায় পিএমপি পরীক্ষা পাস করতে পারবেন (১৮০ ঘণ্টা সময় বেঁচে যাবে)।

লেখক : পিএম-এস্পায়ারের প্রতিষ্ঠাতা এবং সিইও

পছন্দের আরো পোস্ট