বশেমুরবিপ্রবিতে “বঙ্গবন্ধু এবং আন্তর্জাতিক সম্পর্ক” জাতীয় কনফারেন্স

দেশে প্রথমবারের মত স্বাধীন বাংলাদেশর স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধুর পিতৃভূমি গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অনুষ্ঠিত হয়েছে “বঙ্গবন্ধু এবং আন্তর্জাতিক সম্পর্ক” এর উপরে জাতীয় পর্যায়ের কনফারেন্স। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লায়লুফার ইয়াসমিনের প্রচেষ্টায় এবং বশেমুরবিপ্রবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের লেকচারার মোঃ বদরুল আলম ফয়সাল,সাজিয়া শাহানাজ তমা এবং শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজিত হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবি’র প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পর্কসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষিকামন্ডলী।অনুষ্ঠানের মূল ভূমিকা এবং আলোচনায় অংশ নেন ঢাবি,রাবি,জাবি,চবিসহ বাংলাদেশর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং প্রফেসরগণ। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান হিসেবে উদ্বোধনী বক্তব্য দিয়ে অনুষ্ঠান সূচনা করেন।

8৮

কনফারেন্সের মাঝামাঝি সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.মোঃ আবুল কাশেম এবং সহকারী অধ্যাপক মোঃ শরিফুল ইসলাম বঙ্গবন্ধুর সময়ে(১৯৭১-৭৫) বাংলাদেশ এবং সোভিয়েত ইউনিয়নের সম্পর্ক নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিশদ আলোচনা করেন। এছাড়াও কনফারেন্সে ন্যাম (NAM) এর আলোকে বঙ্গবন্ধুর বৈশ্বিক লক্ষ্য সমতা, সুবিচার এবং সমধর্মিতা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বিআইআইএসএস (BIISS) এর রিসার্চ অফিসার এ.এস.এম তারেক হাসান শিমুল। সবশেষে বশেমুরবিপ্রবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের লেকচরার মোঃ বদরুল আলম ফয়সাল ও সাজিয়া শাহানাজ তমা কনফারেন্সে সমাপনী বক্তব্য রাখেন এবং শিক্ষার্থীদের মাঝে প্রশ্নোত্তর পর্ব দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।
পছন্দের আরো পোস্ট