গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক পাই দিবস উদযাপিত

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে ফলিত গণিত বিভাগের উদ্যোগে মঙ্গলবার ১৪ মার্চ আন্তর্জাতিক পাই (π) দিবস উদযাপিত হয়েছে ।দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বর্নাঢ্য র‍্যালী , পাই দিবসের বিশেষ কেক কাটা ও পাই (π) এর রহস্যময়তা বিষয়ক প্রবন্ধ পাঠ ।

Post MIddle

দুপুর ১ টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড হিসেবে উৎসর্গ করে কেক কর্তনের মধ্য দিয়ে অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন গণিত ও ভৌতবিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা আজহারী।এসময় গণিত বিভাগের বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছালাম , কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নুরুল আলম খানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষিকা এবং প্রায় শতাধিক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন ।

এরপর শিক্ষক শিক্ষিকা এবং সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্নাঢ্য র‍্যালীর পর পাই (π) এর রহস্যময়তা বিষয়ক প্রবন্ধ পাঠ অনুষ্ঠান শুরু হয় ।এসময় ছাত্রছাত্রীদের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগের নিরঞ্জন বসাক মিঠু।তিনি বলেন ‘১৯৮৮ সালে প্রথম পাই (π) দিবস পালন করা হয় ’। এছাড়া দেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুধুমাত্র গণ বিশ্ববিদ্যালয়েই ২০১৬ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে বলেও জানান তিনি।

ড. আব্দুস ছালাম তার বক্তব্যে বলেন ‘১৪ই মার্চ পাই দিবস কেন হল, তা অনেকেই জানেন। ৩.১৪, মার্কিন নিয়মে পাইয়ের এই মানটি ১৪ই মার্চকে নির্দেশ করে। পাইয়ের এই আনুমানিক মানের তাৎপর্য মেনে প্রথম পাই দিবস পালন শুরু হয়েছিল আমেরিকার স্যান ফ্রানসিস্কোর একটি বিজ্ঞান জাদুঘরে । এক্সপ্লোরেটোরিয়াম নামের এই জাদুঘরে দিবসটি পালন শুরু করেছিলেন ল্যারি শ । শ’কেই তাই পাই দিবসের জনক হিসেবে আখ্যায়িত করা হয়’।

অনুষ্ঠানটির আহ্বায়ক হাসান রূহানীর কাছে জানতে চাইলে তনি বলেন: বৃত্তের পরিধি আর ব্যাসের অনুপাত এই পাই এর মান একটি অসীম সংখ্যা ।আর পাই এর মান সম্পর্কে গণিত প্রেমীদের আগ্রহী করে তোলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পাই (π) দিবস পালন করা হয় । আধুনিক বিজ্ঞানের সবটাই প্রায় গণিতের ভিত্তির ওপর দাঁড়িয়ে আর তাই গণিতের মজা শিক্ষার্থীদের মনে ছড়িয়ে দিতেই আমাদের এই প্রয়াস।

পছন্দের আরো পোস্ট