প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর রাশিয়া

প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর বিশাল এক দেশ রাশিয়া। অনন্য বৈচিত্র্যময় প্রকৃতির অপরূপ রূপের আধার , লীলাভূমি হল সোভিয়েত উত্তর রাশিয়া। দিগন্তের এক প্রান্ত হতে অন্য প্রান্তে

ঘুরে-বেড়িয়ে শেষ করা যায় না । একটা সময় ভাবা হতো উন্নতদেশে ঘুরে-বেড়ানো, ভ্রমণ শুধুমাত্র উচ্চবিত্তের মধ্যে সীমাবদ্ধ। কিন্তু সময়ের পালাবদলে এখন সকলের সাধ্যের মধ্যে চলে এসেছে দেশে ও বিদেশে ঘুরে-বেড়ানো , ভ্রমণ করা। ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ভ্রমণ পিপাষু মানুষের সংখ্যা। বিশ্বায়নের এ যুগে চাইলেই যে কেউ ঘুরে আসতে পারে উন্নত বিশ্বের যে কোন দেশে। ভ্রমণ খরচ বলতে লক্ষ টাকার মধ্যে সপ্তাহখানেক ঘুরে আসতে পারেন রাশিয়ায়।

পর্যটক হিসেবে রাশিয়ার ভিসা প্রাপ্তি আর ভ্রমণ তেমন জটিল কোন কিছু নয়। নিয়মানুসারে আবেদন করলে আপনি সহজেই ট্যুরিস্ট ভিসা পেতে পারেন। এ জন্য প্রথমে রাশিয়া থেকে যে কোন একটি অনুমোদিত ট্যুরিস্ট ট্রাভেল এজেন্সির কাছ থেকে  ট্যুরিস্ট ভাউচার তথা আমন্ত্রণ পত্র সংগ্রহ করতে হবে। এ জন্য ভ্রমণকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমণ পরিকল্পনা অর্থাৎ কোন কোন শহরে ভ্রমণ করবেন এবং সম্ভব্য কত তারিখ হতে কত তারিখ পর্যন্ত অবস্থান করবেন- সে অনুযায়ী একটি বিবরনী প্রদান করতে হয়। এই ট্যুরিস্ট আমন্ত্রন পত্রের জন্য আপনাকে সর্বোচ্চ ১৫০-২০০ ডলার অর্থাৎ ১২-১৬ হাজার টাকা খরচ করতে হবে।
আমন্ত্রন পত্র পাওয়ার পর, এম্বাসীতে প্রয়োজনীয় কাগজ-পত্রসহ ভিসা প্রাপ্তির জন্য ইন্টারভিউ প্রদান করতে হবে। ভিসা ইন্টারভিউ এর পূর্বে ভ্রমণকারীকে HIV টেষ্ট, এক কপি রঙ্গিন ছবি, এয়ার টিকিট অথবা বুকিং কনফারমেটশ এবং ভিসা আবেদন ফর্ম পূরণ করতে হবে। উল্লেখ্য, ভিসা আবেদন ফর্ম অ্যাম্বাসির ভেতরে বিনামূল্য পাওয়া যায়। তাছাড়াও হোটেল বুকিং ও ব্যাংক থেকে স্টেটম্যান্ট অর্থাৎ সলভেন্সি এর কাগজ জমা দান করলে , ভিসা প্রাপ্তির ক্ষেত্রে অনেক সহায়ক হয়। যদিও তা আবশ্যক নয়। অতঃপর ইন্টারভিউ দিতে হবে। ইন্টারভিউ এর পর নির্দিষ্ট ব্যাংকে ভিসা ফি বাবদ ৪০০০/= থেকে টাকা জমা প্রদান করতে হয়। সব কিছু ঠিক থাকলে সাত দিনের মধ্যে ভিসা পাওয়া যায়। সপ্তাহে তিন দিন- রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ৮.৩০ থেকে ১২ টা পর্যন্ত ভিসার আবেদন ও প্রাপ্তির সময়।
Post MIddle
ভিসা ইন্টারভিউ এর জন্য আগে থেকে কোন সিরিয়াল দিতে হয় না। নির্ধারিত দিনে লাইনে দাড়িয়ে ইন্টারভিউ প্রদান করতে হয়। সবচেয়ে গুরু্ত্বপূর্ণ বিষয় হল- ট্যুরিস্ট ভিসার জন্য নূন্যতম এক (১) মাস আগে আবেদন করতে হয়। কোন প্রকার জরুরী ভিসা দেওয়া হয় না ।

রাজধানী মস্কো, ঐতিহাসিক সেন্টপিটার্সবাগ, অবকাশযাপন কেন্দ্র সচি, কাজান, নীঝনি নভগ্রত ও সাইবেরিয়াসহ আরও অসংখ্য শহর। তবে ঘুরে বেড়ানোর জন্য সবচেয়ে ভালো সময় হল মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত।

শিল্প, সাহিত্য, সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান, ব্যবসা-বানিজ্যসহ সব কিছুতে সমৃদ্ধ এক জনপদ রাশিয়া। সর্বোপরি, সবমিলিয়ে সপ্তাহখানেক ভ্রমণ করলে লক্ষ টাকার বেশি খরচ হবে না। তো চাইলেই ঘুরে-বেড়িয়ে আসতে পারেন ইউরোশিয়ার তথা পৃথিবীর বৃহত্তম দেশ রাশিয়ায়। রুশ সংস্কৃতি, প্রকৃতির সৌন্দর্য আর আতিথেয়তা প্রশস্ত করবে আপন মন ও চিন্তার জগৎকে। পরিচিত হতে পারবেন অসংখ্য বিস্ময়ের সাথে।

পছন্দের আরো পোস্ট