ইবি’র আইন বিভাগে মুট কোর্ট অনুষ্ঠিত

শান্ত পরিবেশ।  প্রচলিত আদালতের মতো বাইরে কোনো বিচারপ্রার্থীর ভিড় নেই। কারো বেশভূষা বা আদালতের ভিতরের পরিবেশ দেখে বোঝার উপায় নেই এটি কোনো ছায়া আদালত।

এমনি এক পরিবেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে আজ রোহিঙ্গা রিফুইজিদের আশ্রয়দান নিয়ে একটি মুটিং অনুষ্ঠিত হয়ে গেল। বিভাগীয় সভাপতি প্রফেসর ড. মু. জহুরুল ইসলামের তত্ত্বাবধানে আইন বিভাগের ২৪ তম ব্যাচের ৮ জন শিক্ষার্থী দুটি পক্ষ নিয়ে মুটিং এ অংশগ্রহণ করেন।

Post MIddle

মুটিং এ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী,  প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও আইন বিভাগের জৈষ্ঠ্য প্রফেসর ড. সেলিম তোহা। সকল আইনি দিক শুনানি শ্রবণপূর্বক বিচারকগণ রোহিঙ্গা রিফুইজিদের আশ্রয়দান সংক্রান্ত রিটটি খারিজ করে দেন। উল্লেখ্য যে,  গত ২৮ নভেম্বর, ২০১৬ সালে হাইকোর্ট বিভাগে রোহিঙ্গাদের আশ্রয়দান সংক্রান্ত একটি রিট দায়ের করা হলে ২৯ নভেম্বর সেটি বাদ দেয়া হয়।

মুটিং শেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন- “মিয়ানমারের সাথে সমুদ্র বিজয় করার জন্য ভারত থেকে আমাদের আইনজীবি নিয়োগ করা হয়েছিল আমরা আশাবাদী আগামীকে তোমরা বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক আদালতে লড়বে এবং দেশের জন্য বিজয় ছিনিয়ে আনবে। “

মোঃ রাকিবুল ইসলাম।আইন বিভাগ,  ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

পছন্দের আরো পোস্ট