ইবিতে অর্থনীতি বিভাগের সফটওয়ার এ্যাপলিকেশনস ওয়ার্কশপ উদ্বোধন

ডিজিটালাইজেশন অব টির্চিং এন্ড লার্নিং ইন ইকোনোমিক্স এ্যাট আন্ডারগ্রাজুয়েট এন্ড মাস্টার্স লেবেল শীর্ষক হেকেপ এর সাব প্রজেক্টেরের সহায়তায় অর্থনীতি বিভাগের আয়োজনে ওয়ার্কশপ অন ভেরিয়াস সফটওয়ার এ্যাপলিকেশনস ইন ইকোনোমিক্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন আমরা কলার পাতার যুগে থাকতে চাই না , প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে উন্নতির চরম শিখরে পৌছাতে চাই। আজ পৃথিবী এগিয়ে যাচ্ছে, প্রতিদিন দেশে দেশে নতুন নতুন প্রযুক্তির উন্মেষ ঘঠছে।

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনা বাংলাদেশকে তথ্য-প্রযুক্তির উন্নয়নে পৃথিবীর কাছে রোল মডেলে পরিনত করেছে ইতিমধ্যে। আজ দেশের প্রতিটি অঙ্গনে প্রযুক্তি ছোয়া লেগেছে। সাধারন মানুষের জীবনযাএা সহজ হয়ে গেছে। প্রযুক্তির এই ছোয়া আমাদের বিশ্ববিদ্যালয়েও লেগেছে। সীমিত সম্পদ দিয়ে আমাদেরকে আরো এগিয়ে যেতে হবে।

তিনি বলেন সারা বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানে শীর্ষ যে ৫টি বিভাগ রয়েছে তার মধ্যে অর্থনীতি বিভাগ অন্যতম। তিনি সার্টিফিকেট নির্ভর শিক্ষা থেকে বেরিয়ে এসে তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষা গ্রহন করতে এবং প্রতিযোগীতামুলক চাকুরীর বাজারে সময়ের সাথে তাল মিলিয়ে চলতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

Post MIddle

দুইদিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠানটির প্রধান অতিথি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মোঃ হারুন-উর-রশিদ আসকারী শুভ উদ্ভোধন ঘোষনা করেন। বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন বিভিন্ন বিভাগের চাহিদা অনুযায়ী সফটওয়ার ও মোবাইল এ্যাপস তৈরী করতে হবে। বিশ্ববিদ্যালয়ে সকল বিভাগকে অর্ন্তভুক্ত করে কেন্দ্রিয়ভাবে যদি সফটওয়ার এ্যাপলিকেশনস ডেভোলপমেন্ট করা যায় তবে বিশ্ববিদ্যালয়ে কাজের গতি বেড়ে যাবে।

তিনি বলেন ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের জন্য সরকার ঘোষিত ভিশন ২০-২১ এবং রুপকল্প ২০৪১ বাস্তবায়িত হলে ভবিষ্যতে বাংলাদেশ হবে পৃথিবীর মধ্যে সুপার পাওয়ার। এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন আমরা বিশ্ববিদ্যালয়কে দেখতে চাই একদিকে বিনোদন, খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা তাহলেই বিশ্ববিদ্যালয় প্রানবন্ত হবে। তিনি বলেন অর্থনীতি বিভাগটি আমার অনেক পছন্দের বিভাগ ছিল। আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা জীবনে এই বিভাগটিতে পড়াশুনা করতে চেয়েছিলাম কিন্তু পরবর্তীতে আইন বিভাগে পড়তে হয়েছিল।

সফটওয়ার এ্যাপলিকেশনস ওয়ার্কশপে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুল মুইদ। বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জহুরুল ইসলাম, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. গৌতম কুমার দাস, ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. এএইচ এম আক্তারুল ইসলাম, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মামুন, প্রফেসর ড. আনম রেজাউল করীম, প্রফেসর ড. আবুল কালাম আজাদ, প্রফেসর ড. আলমগীর হোসেন ভ’ইয়া, প্রফেসর ড. আবু রায়হান, ড. দেবাশীষ শর্মা , ড. কাজী মোস্তফা আরিফ, সহকারী অধ্যাপক পার্থ সারথি লস্কর,ফারহা তানজীম তিতিল প্রমুখ এবং বিভাগের শিক্ষার্থীরা।

দুইদিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠানটির রিসোর্স পারসন হিসাবে ওয়ার্কশপটিতে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাসান্তা কুমার বর্মন।।

পছন্দের আরো পোস্ট