কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ইংক’ এর পঞ্চম আড্ডা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে গতকাল (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়ে গেল লিটারেরি ক্লাব “ইংক” এর পঞ্চম সাহিত্য আড্ডা। ‘এ বুক অফ ওয়ান’স ওন’ শীর্ষক আড্ডাটি উৎসর্গ করা হয় ইংরেজি সাহিত্যের লেখক ভার্জিনিয়া উলফ কে। শুরুতেই ক্লাবের মডারেটর, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক আবদুল্লাহ আল মুক্তাদির স্বাগত বক্তব্য রাখেন।

প্রথম বই প্রকাশের অনুভূতি, প্রথম বই পাওয়ার অনুভূতি এবং প্রথম বই কেনার অনুভূতি প্রকাশ; সর্বোপরি বই নিয়ে গল্প, আড্ডার আগ্রহ তৈরী করাই ছিল আজকের ইংক আড্ডার লক্ষ্য।

এরপর ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক সাখাওয়াত জামিল সৈকত তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জলপাই ভালোবাসা’ নিয়ে আলোচনা করেন। প্রথম প্রকাশিত বই একজন লেখকের মনে কতটা সুন্দর মনোরম অনুভূতির সম্ভাবনা কে জাগ্রত করে সে বিষয়ে গুরুত্বপূর্ন কথা বলেন তিনি ।

উপহার হিসেবে প্রথম বই পাওয়ার অনুভুতি ব্যাক্ত করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী তারতিলা নূর। প্রথম বই ক্রয়ের অনুভূতি নিয়ে কথা বলেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের আরেক শিক্ষার্থী সাঈদ মল্লিক বাপ্পী।

এছাড়াও আজকের এই পঞ্চম আড্ডায় উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা সহকারী অধ্যাপক উম্মে ফারহানা, সহকারী অধ্যাপক অর্পণা আউয়াল প্রমুখ।

বক্তা এবং সাহিত্য প্রিয় শিক্ষক-শিক্ষার্থীদের বহুমাত্রিক আলোচনায় জমে উঠতে থাকে আসরটি। আলোচনায় উঠে আসে বাংলাদেশের বড় বই উৎসব ফেব্রুয়ারীর বইমেলা, নতুন বই পাওয়া এবং বই কেনাসহ সমকালীন সাহিত্যের গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

পছন্দের আরো পোস্ট