আইইউবি’তে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

‘পরিবর্তন আনব, দৃঢ় থাকবো’-বিশ্ব নারী দিবসের এবারের এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনভর বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় উৎযাপিত হয়।

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালনের জন্য আইইউবি’র স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস-এর উদ্যেগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান বলেন,“১৯৯৩ সালে যাত্রা শুরু করার পর থেকেই আইইউবি নারী শিক্ষার্থীদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করে আসছে যাতে তারা তাদের স্বপ্ন পূরণ করতে পারে এবং জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে পারে। কারণ নারীদের সমান অংশগ্রহণ ছাড়া কোন জাতিই উন্নতি করতে পারে না।” তিনি উচ্চ শিক্ষার ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সবাইকে এগিয়ে আসার ও নারীদের জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার আহ্বান জানান।

Post MIddle

বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে যৌতুক, অ্যাসিড নিক্ষেপ, নারী পাচার প্রভৃতি ঘটনার কথা উল্লেখ করে আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন আন্তর্জাতিক নারী দিবস উৎযাপনের গুরুত্ব তুলে ধরেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস-এর ডীন ড. মাহবুব আলম। অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের প্রধান তৌহিদ বিন মুজাফফর, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান জি এম শহিদুল আলম, সোশাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের প্রধান ড. তালিম হোসেন, গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স প্রোগ্রামের প্রধান ড. ইমতিয়াজ এ হোসাইন, ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের উপদেষ্টা অধ্যাপক নিয়াজ জামান ও ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক রাজিয়া সুলতানা খান। দিবসের কর্মসূচীগুলির অন্যতম আকর্ষণ ছিল শ্রীমঙ্গল থেকে আগত নারী শিল্পীদের একটি বিশেষ দলের ধামাইল নৃত্য-সঙ্গীত পরিবেশনা।

আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ উৎযাপনের অংশ হিসাবে আইইউবি’র স্কুল অব লাইফ সায়েন্সেস ও উপাচার্য অফিসের যৌথ উদ্যেগে নাসায় কর্মরত আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান নারী গণিতবিদদের অবদানের উপর ভিত্তি করে নির্মিত এবং অস্কার পুরস্কারের জন্য মনোনীত চলচ্চিত্র ‘হিডেন ফিগারস’ প্রদর্শন করা হয়।

দিনভর আয়োজিত এ সকল অনুষ্ঠানে আইইউবি’র বিভিন্ন স্কুলের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ব্যাপক সংখ্যক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট