স্নাতকোত্তর ডিগ্রি দেবে বিআইডিএস

দেশে গবেষকের ঘাটতি পূরণসহ বিভিন্ন অর্থনৈতিক গবেষণার জন্য স্নাতকোত্তর ডিগ্রি দেবে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএস।২০১৭-১৮ অর্থবছরে প্রাথমিকভাবে ডেভলপমেন্ট ইকোনোমিকস, রেভিনিউ ম্যানেজমেন্ট ও ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের ওপর ডিগ্রি দেবে প্রতিষ্ঠানটি।বৃহস্পতিবার (০২ মার্চ) দুপুরে শেরেবাংলা নগরে বিআইডিএস আইন-২০১৭ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম ম‍ুস্তফা কামাল এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে আমাদের প্রচুর গবেষক দরকার। বিআইডিএস দেশের অন্যতম গবেষণা প্রতিষ্ঠান। দক্ষিণ এশিয়ায় গবেষণার দিক থেকে এর অবস্থান ১৫তম এবং সারাবিশ্বে ৯৭তম।

Post MIddle

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বিআইডিএস দেশের ‘থিংক ট্যাঙ্ক’ হিসেবে কাজ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ও কাজ করবে বিআইডিএস-এর সঙ্গে। আমরা বিআইডিএস-এর বিদ্যমান অবকাঠামোর উন্নয়ন করবো।

‌তিনি বলেন, অর্থনীতি, জনসংখ্যা ও অন্যান্য সামাজিক বিজ্ঞান বিষয়ে আধুনিক কৌশল ও পদ্ধতি সম্পর্কে তথ্য সরবরাহ এবং পরামর্শ দেবে প্রতিষ্ঠানটি। পরস্পর সহযোগিতামূলক গবেষণা, সেমিনার ও সফরের জন্য বিদেশি পণ্ডিত-গবেষক এখানে সহায়তা করবেন।

ভর্তি ও কারিকুলাম প্রসঙ্গে বিআইডিএস মহাপরিচালক ড. খান আহমেদ সাঈদ খুরশিদ বলেন, শিক্ষা কারিকুলাম আমাদের প্রস্তুত আছে। ট্রাস্টি বোর্ডের অনুমতিতে প্রাথমিকভাবে শুরু করেছি। ভর্তি কার্যক্রম কীভাবে হবে বোর্ডে বসে তা ঠিক করা হবে।

পছন্দের আরো পোস্ট