রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল হল ম্যানেজমেন্ট চালু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও ডরমিটরিসমূহে সেবা ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ‘ডিজিটাল হল ম্যানেজমেন্ট’ সিস্টেম চালু করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের ডিজিটাল কনফারেন্স রুমে এই ব্যবস্থার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

এই ব্যবস্থায় একজন আবাসি বা অনাবাসি শিক্ষার্থী তার স্মার্ট আইডি কার্ডের মাধ্যমে নিজ হল বা ডরমিটরির সকল সেবা ডিজিটালভাবে গ্রহণ করতে পারবে। এ জন্য হল অফিসে প্রয়োজনীয় স্মার্ট কার্ড রিডার, বিশেষায়িত অ্যাপসযুক্ত স্মার্টফোন ও প্রয়োজনীয় সফটওয়ার সম্বলিত কম্পিউটার থাকবে। এই ব্যবস্থায় যেকোনো শিক্ষার্থীর আবাসিকতা ও ফি সংক্রান্ত সকল তথ্য সংযোজন ও হালনাগাদ করা যাবে। হল অফিস বা কোনো শিক্ষার্থী স্মার্ট কার্ড রিডারে তার স্মার্ট আইডি কার্ডটি যুক্ত করলেই মনিটরে সংশ্লিষ্ট সকল তথ্য দেখা যাবে। তখন প্রয়োজনীয় সেবা যেমন ফি প্রদান, হল পরিবর্তন, আসন ব্যবস্থাপনা ইত্যাদি সম্পন্ন করা যাবে। এর ফলে সময় ও শ্রম বহুলাংশে কমে যাবে। বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তিনির্ভর এই ব্যবস্থা উদ্ভাবন করা হয়েছে।

Post MIddle

এই ব্যবস্থা উদ্বোধন করে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অন্যতম ধাপ হিসেবে আজ এ ব্যবস্থা চালু হলো। ক্রমে সকল বিভাগ, দপ্তর, মেডিকেল সেন্টার ডিজিটাল ব্যবস্থাপনায় সংযুক্ত হবে।

সিস্টেম উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমানসহ সকল হলের প্রাধ্যক্ষ ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল হোসেন মোল্যা এই ডিজিটাল হল ম্যানেজমেন্ট সিস্টেম-এর পরিচিতি ও কার্যপদ্ধতি বিস্তারিত তুলে ধরেন।

পছন্দের আরো পোস্ট