কুয়েটে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক ৫ম আন্তর্জাতিক সম্মেলন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত “উন্নয়নশীল দেশসমূহে পৌর বর্জ্য ব্যবস্থাপনা ওয়েস্টসেফ-২০১৭” শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে আগত দেশী-বিদেশী বিশেষজ্ঞ, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, প্রকৌশলী ও গবেষকগণ আশা প্রকাশ করেন যে, এই সম্মেলন বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য বর্জ্য ব্যবস্থাপনায় দিক নির্দেশকের ভূমিকা পালন করছে। এই সম্মেলনে উপস্থাপিত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন জ্ঞানগর্ভ আলোচনা, ধারণা, অর্জিত জ্ঞান, বিষয় সংশি¬ষ্ট আধুনিক তথ্য-প্রযুক্তি ও প্রকৌশলগত অভিজ্ঞতা বর্জ্য ব্যবস্থাপনার কাজে লাগিয়ে উন্নয়নশীল দেশসমূহে বিশেষ করে বাংলাদেশে স্বাস্থ্যসম্মত পরিবেশ বান্ধব নগরী গড়ে তোলা সম্ভব হবে।

আজ (২৭ ফেব্রুয়ারী) সোমবার বিকালে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, জার্মানীর বা’হস ইউনিভার্সিটি ওয়েমার এর প্রফেসর ড. ইকার্ড ক্রাফট্, ইটালির ইউনিভার্সিটি অব প্যাডোভা এর প্রফেসর ড. মারিয়া ক্রিস্টিনা লাভাংনোলো, ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সাধন কুমার ঘোষ, নেপালের ত্রিভূবন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নওয়া রাজ খাতিওয়ানা, কুয়েটের সিই বিভাগের প্রফেসর ড. কাজী হামিদুল বারী এবং ইসিই বিভাগের প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী। তিনদিনের সম্মেলনে মোট ১২টি প্যারালাল টেকনিক্যাল সেশন, ১টি কী-নোট সেশন, ৩টি কী-নোট পেপার, ১টি থীম পেপার ও ৯৮টি কারিগরী পেপার উপস্থাপিত হয়। সম্মেলনে জার্মানী, ইটালী, জাপান, নেপাল, দক্ষিণ কোরিয়া ও ভারতের ২২ জন এবং বাংলাদেশের ১৩৮ জন খ্যাতনামা বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, পেশাজীবী ও নীতিনির্ধারকগণ অংশগ্রহণ করেন।

Post MIddle

বর্জ্য ব্যবস্থাপনার কৌশল, পরিবেশগত এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট, কারিগরী ও অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা ও প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবনের লক্ষ্যে কুয়েট, বা’হস বিশ্ববিদ্যালয় ওয়েমার জার্মানী, ইউনিভার্সিটি অব প্যাডোভা ইটালী, ইন্টারন্যাশন্যাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপ(আইডব্লি¬উব্লিউজি) ও অরবিট গ্রুপ এর যৌথ আয়োজনে কুয়েটে ৫ম বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হলো। এসএনভি বাংলাদেশ ও ওয়াটার এইড বাংলাদেশ সম্মেলনের স্ট্রাটেজিক পার্টনার এবং সেভেন রিংস সিমেন্ট ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(সিজিসি) সম্মেলনের সহযোগী। সম্মেলনে জার্মানীর ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক পথপ্রদর্শক প্রফেসর ড. ওয়ের্নার বিলিংমায়ারকে ওয়েস্টসেফ লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়া উভয় ক্ষেত্রে ১ম থেকে ৩য় তিন জনকে প্রফেসর ড. মোহাম্মদ হারুনুর রশীদ বেষ্ট পেপার এ্যাওয়ার্ড ও ফ্যাব-ল্যাব ইনোভেটিভ পুরস্কার প্রদান করা হয়।

২৬ ফেব্রুয়ারি সকালে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশীদ। ওয়েস্টসেফ ২০১৭ এর চেয়ার এবং কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তৃতা করেন। সন্ধায় নগরীর একটি অভিজাত হেটেলে কনফারেন্স ডীনার ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০০৯ সালে প্রথম, ২০১১ সালে দ্বিতীয়, ২০১৩ সালে তৃতীয় এবং ২০১৫ সালে চতুর্থ বারের মত পৌর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন যথাক্রমে ওয়েস্টসেফ ২০০৯, ওয়েস্টসেফ ২০১১, ওয়েস্টসেফ ২০১৩ ও ওয়েস্টসেফ ২০১৫ অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ ওয়েস্টসেফ কনফারেন্স ২০১৯ সালের ২৩-২৪ ফেব্রুয়ারি কুয়েটে অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট