ডিআইইউতে শিক্ষকদের উন্নয়ন শীর্ষক কর্মশালা

ঢাকা ইনটারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র গ্রিন রোড ক্যাম্পাসের ড. এম আই পাটোয়ারী মিলনায়তনে দিন ব্যাপী টিচিং-লার্নিং মেথড, কারিকুলাম ডিজাইন এবং শিক্ষকদের উন্নয়ন শীর্ষক কর্মশালা আজ (২৩ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।  ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে ইংরেজি, সিভিল ইঞ্জিনিয়ারিং, সিএসই, ইইটিই, ফার্মেসি ও ব্যবসায় প্রশাসন বিভাগের নতুন নিয়োগ প্রাপ্ত শিক্ষকমণ্ডলী অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সভাপতি ডা. এস কিউ পাটোয়ারী এবং সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য প্রদান করেন আইকিউএসি’র পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স এক্সপার্ট সহযোগী অধ্যাপক ড. সেরাজুল ইসলাম প্রধান এবং অনুষ্ঠান পরিচালনা করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সমন্বয়ক এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স বিশেষজ্ঞ রাইসুল ইসলাম সৌরভ।

Post MIddle

কর্মশালায় অন্যান্যের মধ্যে ডিআইইউ’র পরীক্ষা নিয়ন্ত্রক মো. হাকিকুল ইসলাম সরকার, ডুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা ও রেজিস্ট্রার অধ্যাপক মো. রফিকুল ইসলাম বিশ্ববিদ্যালইয়ের বিভিন্ন নিয়ম-কানুন ও শিক্ষা দানের বিভিন্ন প্রক্রিয়া অংশগ্রহণকারীদের মধ্যে তুলে ধরেন। রাইসুল ইসলাম সৌরভ ব্লু ম’স ট্যাক্সনমি, সহযোগী অধ্যাপক ড. আব্দুল বাছেদ গ্রাজুয়েত্ন প্রোফাইল, ফরম্যাট ফর স্কিল ম্যাপিং এবং ড. সেরাজুল ইসলাম প্রধান টিচিং-লার্নিং প্ল্যান, এ্যাসেসমেন্ট, মেথড, ক্রিয়েটিভ কোয়েশ্চেন প্রভৃতির উপর প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালায় ডা. এস কিউ পাটোয়ারী বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন একটি চলমান প্রক্রিয়া এবং তা নিশ্চিতে ডিআইইউ বদ্ধ পরিকর। এসময় তিনি শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি সৃষ্টিশীল পদ্ধতিতে গবেষণা ও শিক্ষা কার্যক্রম চালাতে শিক্ষকবৃন্দের প্রতি আহ্বান জনান।

ডিআইইউ-তে বিশ্ব ব্যাংক ও নিজস্ব অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় গত ২০১৫ সালের জুলাই মাসে উচ্চ শিক্ষার সার্বিক মান্নোয়নের লক্ষ্যে আইকিউএসি প্রতিষ্ঠিত হয় এবং তারই ধারাবাহিকতায় এ অনুষ্ঠান আয়োজন করা হয়। ডিআইইউ দ্বিতীয় পর্যায়ের বিশ্ববিদ্যালইয়গুলির মধ্যে প্রথম গত জুন মাসে দেশী-বিদেশি কোয়ালিটি এক্সপার্টের সমন্বয়ে আইন, ইংরেজি ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন করে এবং আগামী ২০১৭ সালে উল্লিখিত ব্যবসায় প্রশাসন, ফার্মেসি, ইইটিই ও সামাজিক বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন হবে।

পছন্দের আরো পোস্ট