রাবিতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আজ অমর একুশে, ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এই দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। তাঁরা সেখানে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়। সকাল ৭টায় রাবি শিক্ষক সমিতি, বিভিন্ন আবাসিক হল ও বিভাগ, বিভিন্ন পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠান প্রভাতফেরীসহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাংকন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা। এর উদ্বোধন করেন উপাচার্য। প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য পত্নী মোমেনা জিনাত। বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় কোরআনখানি ও মোনাজাত।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮:৩০ মিনিটে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে রাবি অফিসার সমিতির, সকাল ১০:৩০ মিনিটে নিজ নিজ কার্যালয়ে সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি ও সাধারণ কর্মচারী ইউনিয়নের এবং কেন্দ্রীয় কাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা, সন্ধ্যায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকে।

 

পছন্দের আরো পোস্ট