ঢাবিতে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক প্রবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে “শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক” প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে প্রয়াত শিল্পী কাইয়ুম চৌধুরীর স্ত্রী শিল্পী তাহেরা খানম ১০ লাখ টাকার একটি চেক আজ (১৯ ফেব্রুয়ারি ২০১৭) রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারম্যান মো: মাকসুদুর রহমান, প্রিন্ট মেকিং বিভাগের চেয়ারম্যান মো: আনিসুজ্জামান, প্রাচ্যকলা বিভাগের চেয়ারম্যান ড. মলয় বালা, কারুশিল্প বিভাগের চেয়ারম্যান ফারুক আহাম্মদ মোল্লা, শিল্পকলার ইতিহাস বিভাগের চেয়ারপার্সন সাবরিনা শাহনাজ, দাতার পুত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মইনুল ইসলাম জাবের, পুত্রবধু ও ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মৃত্তিকা সহিতা এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদভুক্ত ৮টি বিভাগের বি.এফ.এ. সম্মান ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন মেধাবী শিক্ষার্থীকে “শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি স্বর্ণপদক” প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত ও অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। উপাচার্য দেশের শিল্প ও সংস্কৃতি চর্চায় প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরীর অনন্য অবদান স্মরণ করেন। প্রয়াত শিল্পীর স্মৃতির প্রতিও তিনি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের প্রাক্তন অধ্যাপক কাইয়ুম চৌধুরী ১৯৩২ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৩০ নভেম্বর ইন্তেকাল করেন।#

পছন্দের আরো পোস্ট