খুবিতে সাসটেইনিং এক্সিলেন্সি ইন হায়ার এডুকেশন শীর্ষক কর্মশালা

আজ (১৯ ফেব্রুয়ারি) রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিউট অব কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ওয়ার্কশপ অন সাসটেইনিং এক্সিলেন্সি ইন হায়ার এডুকেশন: দ্য ইউএস পারেসপেক্টিভ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এবং স্পিকার ছিলেন আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এর প্রেসিডেন্ট ড. গোলাম এম মাতবর। অনুষ্ঠানে প্রধান অতিথি এক সংক্ষিপ্ত বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এআইবিএস এর প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে বলেন আমরা এখন শিখতে চাই, আমাদের উদ্দেশ্য কিভাবে উচ্চশিক্ষায় মানোন্নয়ন করে আমরা অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারি। উচ্চশিক্ষায় আমাদের কোথায় দুর্বলতা আছে তা খুঁজে পূরণ করতে আমরা চেষ্টা করছি। তিনি আরও বলেন আইকিউএসি এবং সিইটিএল যৌথভাবে যেভাবে কাজ করছে এই অনুশীলন যদি অব্যাহত থাকে তাহলে খুলনা বিশ্ববিদ্যালয় একটি কোয়ালিটি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে উঠবে।
তিনি আরও বলেন ইতোমধ্যে আমরা আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে যৌথ শিক্ষা-গবেষণায় সংযোগ স্থাপন, শিক্ষক-গবেষক বিনিময়, লিংক প্রোগ্রাম স্থাপন করেছি এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। স্পিকার ড. গোলাম এম মাতবর উচ্চশিক্ষায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সংযোগ স্থাপন, পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, ফেলোশীপ লাভসহ বিভিন্ন বিষয়ে এআইবিএস এর ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি আশা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকসহ উচ্চতর ডিগ্রি প্রত্যাশী শিক্ষার্থীরাও এ ক্ষেত্রে লাভবান হতে পারে। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, আইকিউএসির অতিরিক্ত পরিচালকদ্বয় ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে উপাচার্যের সাথে তাঁর কার্যালয়ে এআইবিএস এর প্রতিনিধিদল এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সেখানে এআইবিএস এর সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের আরও নিবিড় সম্পর্ক স্থাপন এবং নবীন শিক্ষকদের উচ্চতর ডিগ্রি অর্জন ও গবেষণায় সংশ্লিষ্ট সংস্থার মাধ্যমে ফেলোশীপ লাভসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এসময়ও ডিনবৃন্দ এবং আইকিউএসির পরিচালক উপস্থিত ছিলেন। এছাড়া সেখানে আমেরিকার নর্থ কেরোলিনা স্টেট ইউনিভার্সিটির ফেলোশীপ লাভকারী খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও এআইবিএস এর বাংলাদেশ ওভারসিস অফিস ম্যানেজার মেহের নিগার উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট