ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

উচ্চ শিক্ষায় মান বাড়াতে গবেষণার তাগিদ দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুুল মান্নান। তিনি বলেন, মান সম্মত গবেষণা কমে যাবার ফলেই উচ্চ শিক্ষায় এ দেশের প্রতিষ্ঠানগুলো পিছিয়ে পড়ছে। সেজন্য বেশী বেশী ভালমানের গবেষণা করতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি তাগিদ দেন তিনি। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র (সিআরটি) এর দশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের উচ্চ শিক্ষা মান উন্নয়ণ প্রকল্প (হেকেপ) এর আংশিক সহায়তায় ১৭ ও ১৮ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী “নলেজ ট্রান্সফার” শিরোনামের সম্মেলনটি অনুষ্ঠিত হয়। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র (সিআরটি) প্রতি বছর চারটি প্রকাশনা বের করে। এগুলো হলো- ইস্ট ওয়েস্ট জার্নাল অব হিউম্যানিটিস, ইস্ট ওয়েস্ট জার্নাল অব বিজনেস এন্ড সোস্যাল স্টাডিজ, এ্যবস্ট্রার্ক্ট অব পাবলিশড পেপারস এবং রিসার্চ রিপোর্টস।

Post MIddle

এবারের সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের মানব উন্নয়ণ কেন্দ্রের অধ্যাপক অমিতাভ কুন্ডু। ভারত ও বাংলাদেশের গবেষকদের অংশগ্রহণে অনুষ্ঠেয় এ সম্মেলনের বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

সম্মানীয় অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান। সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সদস্য ও সিআরটি’র চেয়ারপার্সন ড. রফিকুল হুদা চৌধুরী। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন সিআরটির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম. শাহরিয়ার হক। এবারের সম্মেলনে প্রায় ২২ টি মৌলিক প্রবন্ধ উপস্থাপন ও এগুলো নিয়ে আলোচনা করা হয়।

পছন্দের আরো পোস্ট