প্রেম: একটি আবেগপূর্ণ অনুভূতি           

প্রেম ছোট্ট একটি শব্দ । কিন্তু শব্দটি শোনা মাত্রই যেন সকল মানুষের মন আপ্লুত হয়ে ওঠে এক অচেনা আনন্দে। আবার শব্দটির সাথে পরিচয় নেই এমন মানুষও ধরায় আছে বলে কারো জানা আছে কিনা সন্দেহ। নানা কালে, নানা যুগে এই শব্দটি নিয়ে ঘটে গেছে কত কালজয়ী ঘটনা। কত কাব্য-মহাকাব্য, শিল্প, স্থাপত্য নিদর্শন হয়ে আজও ইতিহাসের সাক্ষী হয়ে দাড়িয়ে রয়েছে ছোট এই শব্দটিকে ঘিরে। রাধা-কৃষ্ণ, ইউসুফ-জুলেখা, রোমিও-জুলিয়েট, রাম-সীতা, ইতিহাসের এসব মহানায়ক নায়িকাদের ইতিহাসে প্রতিষ্ঠা করেছে ঐ একটি ছোট্ট শব্দ প্রেম।

কিন্তু প্রেম বিষয়টা আসলে কী শুধুই একটি শব্দ? না, তাতো মোটেই নয়। এটি এমন একটি শব্দ যা মানব হৃদয়কে স্পর্শ করতে পারে এবং মানব মনকে নাড়া দিয়ে যায়। তবে বহুল প্রচলিত যে পরিচয় প্রেম শব্দটি বহন করে তা হলো আবেগ এবং অনুভূতি। কিন্তু আসলে কি তাই?

আবেগ এবং অনুভূতি শব্দ দুটি Psychological Tram এবং শব্দ দুটির পরিধি ব্যাপক। তবে একথা অনস্বীকার্য যে প্রেম শব্দটির সাথে আবেগ ও অনুভূতির আত্মিক সম্পর্ক বিদ্যমান। কিন্ত প্রেম কি শুধুই আবেগ, নাকি শুধুই অনুভূতি? নাকি এই দুই এর সংমিশ্রণে ঘটমান কোন মানসিক ক্রিয়া?

Emotion শব্দটি এসেছে ল্যাটিন Emovere থেকে যার অর্থ to move out বা বাইরে পরিচালিত করা । এটি মানুষের একটি সহজাত ধর্ম। আবেগ সৃষ্টির ফলে মানুষের মধ্যে এক ধরনের আলোড়নের সৃষ্টি হয় এবং তার বিভিন্ন আচরণের ভিতর দিয়ে আবেগের বাহ্যিক প্রকাশ ঘটে। ভালো লাগা, মন্দ লাগা, মান-অভিমান, ভয়-ক্রোধ সবই আবেগ তাড়িত।

Post MIddle

আবার অপরদিকে অনুভূতি (Feelings) হল ব্যাক্তির নিতান্তই ব্যাক্তিগত মানসিক অবস্থা যা নিষ্ক্রিয় এবং অনুভবকারী ব্যাক্তি ব্যাতিত যার প্রতিফলন পাওয়া যায় না। তবে অনুভূতি অনুভবকারীর মনে এক উত্তেজনার সৃষ্টি করে যা সুখকরও হতে পারে আবার হতে পারে দুঃখজনক।

এবার দৃষ্টিপাত করা যাক প্রেমের দিকে। প্রেম শব্দটিকে প্রকৃতি প্রত্যয় অনুযায়ী বিশ্লেষণ করলে পাওয়া যাবে দুটি শব্দ (প্রিয়+ইমন)।

অর্থাৎ প্রিয় মনের মিলন, প্রতিটি মানব মনের হৃদয়েই অবচেতন নীরবতন্ত্রীতে অঙ্কিত থাকে অদেখা কোন প্রিয় প্রতিচ্ছবি।

জীবনের কোন একটি পর্যায়ে এসে মানুষ যখন তার হৃদয় গহ্বরে অঙ্কিত সেই পটের সাদৃশ্য কারো সাক্ষাত পায় তখন কিছুটা হলেও সে আবেগ আপ্লুত হয়ে যায়। যা প্রকাশ পায় সাক্ষাত সেই প্রতিচ্ছবির সামনে। সেই অচেনা প্রতিচ্ছবি যখন চেনা হতে শুরু হয় তখন পরস্পরের মাঝে পরস্পরের জন্য তৈরি হয় কিছু অনুভূতির যা ঐ দুইজন ভিন্ন আর কেউই অনুভব করতে পারে না। এমন কি দু’জনার অনুভূতিই দু’জন অনুভব করতে পারে না। কারণ সে আবেগ অনুভূতির জন্ম দেয় সে আবেগ প্রকাশের ধরণ ব্যাক্তি বিশেষে ভিন্ন । আবার অনুভূতি বিষয়টিও ব্যক্তির একান্ত ব্যক্তিগত অনুভব। কাজেই আবেগ দ্বারা সৃষ্ট এই অনুভূতি যখন কাউকে দেয় সুখের পরশ তখন এই চুড়ান্ত পরিণতিকে সমাজ একটি অভিধায় পরিচয় করিয়ে দেয় সকলের কাছে তা হলো প্রেম।

পছন্দের আরো পোস্ট