ঢাবি অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ স্মারক বক্তৃতা

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ স্মারক বক্তৃতা’ আজ (১৫ ফেব্রুয়ারী ২০১৭) বুধবার সকালে প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগস্থ ‘কামাল উদ্দিন আহমেদ লেকচার গ্যালারী’তে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণ রসায়ন বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ স্মরণে প্রথমবারের মত অনুষ্ঠিত স্মারক বক্তৃতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

স্মারক বক্তৃতা প্রদান করেন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং প্রয়াত কামাল উদ্দিন আহমেদ-এর স্ত্রী নাহার কামাল আহমেদ।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অধ্যাপক কামাল উদ্দিন আহমেদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তাঁর মত প্রথিতযশা একজন বিজ্ঞানী যে অসাধারন অবদান রেখে গেছেন তা অনস্বীকার্য। বিশ্ববিদ্যালয়ে তাঁর মত একজন বিজ্ঞানীর যে কতো প্রয়োজন তা আজ উপলব্ধি করা যায়।

তিনি এই স্মারক বক্তৃতার তাৎপর্য সম্পর্কে বলেন- আজকের এই স্মারক বক্তৃতা নবীন শিক্ষার্থীদের সাথে অধ্যাপক কামাল উদ্দিন আহমেদের একটি প্রত্যক্ষ যোগযোগ তৈরি করবে। শিক্ষার্থীরা তার সম্পর্কে জানতে পারবে, জানা দরকার এই কারনে যে সমাজে দূরদৃষ্টি সম্পন্ন কিছু মানুষ থাকেন যারা এই প্রজন্মের অনুপ্রেরনা হতে পারেন। অধ্যাপক কামাল উদ্দিন আহমেদের উদ্ভাবন শুধু বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক নয়, বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় তিনি যে অবদান রেখেছেন জাতীয়ভাবে তা বিজ্ঞানের অবদান হিসেবেই বিবেচিত হবে।

অনুষ্ঠানে আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম সংক্ষিপ্ত আকারে কামাল উদ্দিন আহমেদের কর্ম জীবন, গবেষনা ও তাঁর উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এছাড়াও কামাল উদ্দিন আহমেদের পুত্র নাজির আহমেদ ও কন্যা ফওজিয়া আহমেদ তাদের পিতার স্মৃতিচারন করেন।

পছন্দের আরো পোস্ট