আইকিউএসি প্রতিষ্ঠার জন্য ৮ বিশ্ববিদ্যালয় পাবে ৭ কোটি টাকা

স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) প্রতিষ্ঠার জন্য রাউন্ড ফোর এর আওতায় ৮টি বিশ্ববিদ্যালয় (দুইটি পাবলিক ও ৬টি প্রাইভেট) ৭ কোটি ৪১ লক্ষ ৫০ হাজার টাকা পাবে। আইকিউএসি প্রতিষ্ঠার জন্য ইউজিসি’র সাথে ৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আজ (১৩.০২.২০১৭ তারিখ) ইউজিসি অডিটরিয়ামে এক চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়।

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ, হেড, কোয়ালিটি এসিউরেন্স ইউনিট, ইউজিসি এবং সভাপতিত্ব করেন জনাব সোহেল আহমেদ, উপ-প্রকল্প পরিচালক, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)। ইউজিসি’র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি।

যে ০৮টি বিশ্ববিদ্যালয় চুক্তিস্বাক্ষর করে তা হলো বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, প্রাইম ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্সেস, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

Post MIddle

ইউজিসি চেয়ারম্যান প্রধান অতিথির বক্তব্যে বলেন, সাম্প্রতিক অতীতে দেশে উচ্চশিক্ষাক্ষেত্রে যে বিস্তার ঘটেছে তা সন্তোষজনক। তিনি উল্লেখ করেন যে, এখন আমাদের মূল চ্যালেঞ্জ হলো উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, বিশ^বিদ্যালয় পর্যায়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল প্রতিষ্ঠা করা হলে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, বিশ^ প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শিক্ষার গুণগতমান নিশ্চিত করা প্রয়োজন। শিক্ষার গুণগতমান উন্নয়নের জন্য তিনি বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষকে কোয়ালিটি এসিউরেন্স কালচারের প্রতি গুরুত্ব প্রদানের জন্য আহবান জানান।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের পরিচালক এবং ইউজিসি, বিশ্ব ব্যাংক ও হেকেপের কর্মকর্তাগণ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট