নয় বিশ্ববিদ্যালয়ে আইসিটি খাতের উন্নয়নে এডিবির প্রকল্প

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সালে একটি প্রকল্প শুরু করতে সম্মত হয়েছে। ২৫০ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগে আইটি প্রকল্পে এডিবি সাহায্য করবে। ২০২২ সালে প্রকল্পটি শেষ হবে। প্রকল্পটি ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাস্তবায়িত হবে।

মি. রিওতারো হায়াশি, ইয়াং প্রফেশনাল, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, এডিবি এর নেতৃত্বে তিন সদস্যের এডিবি’র এক প্রতিনিধি দল নয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রেরিত প্রস্তাবের সারমর্ম নিয়ে আলোচনার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে ইউজিসি অডিটরিয়ামে গতকাল (৯ ফেব্রুঢারী) বৃহস্পতিবার এক সভায় মিলিত হন।

Post MIddle

আইসিটি খাতের উন্নয়নে এডিবির প্রকল্পপ্রকল্পটি নয়টি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেক্টরের সুযোগ-সুবিধা বৃদ্ধি করবে। প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, সদস্য, ইউজিসি এবং প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, সদস্য, ইউজিসি অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে এডিবিকে তাঁদের প্রকল্প প্রস্তাবনাসহ নয়টি বিশ্ববিদ্যালয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আহবান জানান। তিনি বলেন, এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পাদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ^বিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পছন্দের আরো পোস্ট