ভিন্ন ধর্মাবলম্বীদের জন্যও উন্মুক্ত হলো যুক্তরাজ্যের দেড়শ মসজিদ

ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য খুলে দেয়া হয়েছে প্রায় দেড়শ’ মসজিদ। রোববার সর্বসাধারণের জন্য ওই মসজিদগুলো উন্মুক্ত করে দেয়া হয়। খবর বিবিসির।

সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য জঙ্গি সংগঠনগুলোর হামলার ঘটনায় ইসলাম ও মুসলমানদের প্রতি ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়ছে। ইসলামভীতির কারণে অন্যান্য ধর্মের লোকজনের সঙ্গে মুসলমানদের বিভেদ তৈরি হচ্ছে।

ইসলাম সম্পর্কে জানা এবং প্রশ্ন করতে উৎসাহিত করার লক্ষ্যে একটি ইভেন্ট চালু করেছে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন। এই ইভেন্টের আওতায় সব ধর্মের লোকেদের জন্য মসজিদগুলো খুলে দেয়া হয়।

রোববার দিনভর সামাজিক মাধ্যমে হ্যাশ, ট্যাগ ব্যবহার করে মসজিদে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা বর্ণনা করেছেন ব্রিটেনবাসী।

Post MIddle

স্বামী এবং কন্যাকে নিয়ে ওকিংয়ের শাহ জাহান মসজিদে বেড়িয়ে আসার পর র্যাচেল এস্পোস্তি নামের এক নারী জানান, মসজিদটি বেশ সুন্দর।

লিডসে আলী আসলাম তার শিশুপুত্রকে প্রথমবারের মত মসজিদ দেখাতে নিয়ে যান। আলী এক টুইট বার্তায় লিখেছেন, তিনি যে এলাকায় বেড়ে উঠেছেন সেখানেই সড়কের শেষপ্রান্তে ছিল মক্কা নামের মসজিদটি। মসজিদের ভেতরের সুন্দর কারুকার্যের ছবি টুইটারে শেয়ার করেছেন তিনি।

বোল্টনের জাকারিয়া জামে মসজিদ পরিদর্শনের পর এলিজাবেথ কস্টেলো জানিয়েছেন, সেখানে গিয়ে তিনি গর্বিত এবং নতুন একজন বন্ধু হয়েছে তার। তিনি বলেন, ‘আব্রাহাম খুব দারুণ একজন মানুষ। সে আমাদের অনেক সময় নিয়ে মসজিদ ঘুরে দেখিয়েছে, নামাজের সময় জানিয়েছে, মৃতদেহ ধোয়ার ব্যবস্থা সম্পর্কে জানিয়েছে। আমাদের সব প্রশ্নের উত্তর পেয়েছি।’

লেস্টারের হোম ফার্মে পুলিশ সদস্যরাও একটি মসজিদ ঘুরে দেখেছেন। সাম্প্রদায়িক বিভেদ দূর করতে এটা সত্যিই একটি ব্যতিক্রম আয়োজন।

পছন্দের আরো পোস্ট