রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিষয়ে সংকলনগ্রন্থ প্রকাশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ থেকে পরিসংখ্যান বিষয়ে একটি বিশেষায়িত সংকলনগ্রন্থ প্রকাশিত হয়েছে। এই সংকলনগ্রন্থে ২০-২৩ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘বায়োইনফরমেটিক্স এন্ড বায়োস্ট্যাটিস্টিক্স ফর এগ্রিকালচার, হেলথ্ এন্ড এনভায়ারনমেন্ট’ Bioinformatics and Biostatistics for Agriculture, Health and Environment শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে পঠিত ২৭৪টি প্রবন্ধ স্থান পেয়েছে।

এসব প্রবন্ধের বিষয়ের মধ্যে আছে বায়োইনফরমেটিক্স Bioinformatics, বায়োটেকনোলজি ও বায়োস্ট্যাটিস্টিক্স Biotechnology and Biostatistics, স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান Health and Medical Science, জনমিতি ও স্বাস্থ্য পরিসংখ্যান Demography and Health Statistics, এনভায়রনমেন্টাল স্ট্যাটিস্টিক্স ও ডিজিটালাইজেশন Environmental Statistics and Digitalization, স্ট্যাটিস্টিক্যাল ইনফারেন্স ও মডেলিং Statistical Inference and Modeling, স্ট্যাটিস্টিক্যাল মডেলিং ও সার্ভে Statistical Modeling and Survey, টাইম সিরিজ Time Series ইত্যাদি।

রবিবার পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর মো. আইয়ুব আলী উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনকে এই সংকলনগ্রন্থের একটি কপি প্রদান করেন। এসময় অন্যান্যের মধ্যে বিভাগের শিক্ষক প্রফেসর সুশান্ত কুমার ভট্টাচার্য, প্রফেসর এম. ছায়েদুর রহমান, প্রফেসর মো. রিপতার হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংকলনগ্রন্থটি প্রসঙ্গে উপাচার্য তাঁর মন্তব্যে বলেন, সামগ্রিক উন্নয়নের জন্য তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও তার বিশ্লেষণ খুবই প্রয়োজন। গবেষণালব্ধ ফল স্বাস্থ্য ও চিকিৎসা, কৃষি, পরিবেশ সংরক্ষণ ইত্যাদি ক্ষেত্রে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের ক্ষেত্রেও স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এসব তথ্য-উপাত্ত ব্যবহারে নিরন্তর গবেষণা প্রয়োজন।

সংকলনগ্রন্থটি গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবীসহ সংশ্লিষ্ট সকলের জন্য দিক-নির্দেশনামূলক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য পরিসংখ্যান বিভাগকে আগামীতেও অনুরূপ কর্মকা-ের মাধ্যমে বিষয়ের উৎকর্ষ সাধনের পরামর্শ দেন।

পছন্দের আরো পোস্ট