ই-নাইন ফোরামের মন্ত্রীপর্যায়ের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার উন্নয়নে তার সরকার জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুযায়ী এগিয়ে চলেছে। আজ (৫ ফেব্রুয়ারি) রবিবার সকালে ই-নাইন ফোরামের মন্ত্রীপর্যায়ের সম্মেলনে উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

দেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে জেন্ডার সমতা নিশ্চিত করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেবল সমতাই নয়, কোনও কোনও ক্ষেত্রে মেয়েরা আজ বেশি এগিয়ে গেছে। রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ই-নাইন ফোরামের মন্ত্রী পর্যায়ের একাদশতম সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ অন্তর্ভূক্তিমূলক মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্য অর্জনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত। ভাষণে শেখ হাসিনা প্রত্যাশা ব্যক্ত করেন যে, সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষাবিদ ও নীতিনির্ধারকরা এমন একটি সুপারিশ দিতে পারবেন যা বিশ্বের শিক্ষার মান উন্নয়নে ভূমিকা রাখবে।

Meeting on Educationএই সম্মেলনের মাধ্যমে যে ঢাকা ঘোষণা আসবে তা হবে সকলের জন্য উপযোগী, এ আশাবাদ ব্যক্ত করে তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষামন্ত্রীদের ই-নাইন মন্ত্রী পর্যায়ের এই আন্তর্জাতিক সম্মেলন চলবে। ই-নাইন মিনিস্ট্রিরিয়াল মিটিং অন এডুকেশন ২০৩০ আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ পরবর্তী দুই বছর ই-নাইন এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালকে সামনে রেখে সবার জন্য শিক্ষা এই কর্মসূচি বাস্তবায়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

Post MIddle

ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ওয়েবসাইট খোলা হয়েছে। ওয়েবসাইটটি হচ্ছে www.e9-dhaka.com. এ ওয়েবসাইটে ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলন সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

উল্লেখ্য, প্রতিটি সদস্যরাষ্ট্র পর্যায়ক্রমে ‘ ই-নাইন’র চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকে। প্রথা অনুযায়ী ই-নাইন এর চেয়ারম্যান হিসেবে ওই সদস্য রাষ্ট্র মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং আয়োজন করে থাকে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১০টি মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং অনুষ্ঠিত হয়েছে।

Meeting on Educationএর আগে ১০টি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করার লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে আয়োজিত হয়েছিল। বর্তমানে বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পটভূমিতে ই-নাইন ফোরামের সদস্যরাষ্ট্রগুলোর শিক্ষা বিষয়ক এসডিজি-চার-এর লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণের প্রয়াসে আসন্ন ই-নাইন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল নয়টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-নাইন। এর সদস্যরাষ্ট্রগুলো হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া।

সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেস্কোর সবার জন্য শিক্ষা কর্মসূচিকে এগিয়ে নেওয়া এবং দ্রুততার সঙ্গে সামষ্টিক সাফল্য অর্জনের লক্ষ্যে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে ই-নাইন ফোরাম গঠন করা হয়।

পছন্দের আরো পোস্ট