কুবিতে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে আল্টিমেটাম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ক্লাস-পরীক্ষা বর্জনের দশম কার্যদিবসে সাধারণ শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে এবার ক্লাস পরীক্ষা চালুর দাবিতে আন্দোলনে নেমেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার ক্যাম্পাসের কাঁঠালতলায় এক সমাবেশে ক্লাস পরীক্ষা চালুর দাবিতে শিক্ষক সমিতিকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দেয় আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী পরিষদ ও শাখা ছাত্রলীগ। পরে তারা বিশ্ববিদ্যালয় উপাচার্য, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর ও বঙ্গবন্ধু পরিষদকে অনুলিপি দিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে একটি স্মারকলিপি প্রদান করে। তবে শিক্ষক সমিতি উপাচার্য বরাবর দেওয়ার পরামর্শ দিয়ে শিক্ষার্থীদের স্মারকলিপি গ্রহণ করতে অপারগতা প্রকাশ করে।

Post MIddle

এদিকে বঙ্গবন্ধু পরিষদের একাংশের ৬১ জন শিক্ষক নিজেদের নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করে বৃহস্পতিবার কুমিল্লা সদর দক্ষিণ থানায় জিডি করেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, শিক্ষকের বাসায় হামলার রহস্য উদঘাটন ও বিচারের দাবী, শিক্ষক লাঞ্চনাকারী ডিন ও বিভাগীয় প্রধান এম এম শরীফুল করীমকে তদন্ত চলাকালীন সময়ে দায়িত্ব থেকে অব্যাহতিসহ ৬ দফা দাবিতে ১৯ জানুয়ারি থেকে ক্লাস ও ২২ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছে কুমিল্লা বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি। অপরদিকে ২২ জানুয়ারি রবিবার থেকে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা চালুর দাবির প্রেক্ষিতে আন্দোলনের দশম দিন পর্যন্ত ক্লাস-পরীক্ষা চালু না হওয়ায় বৃহস্পতিবার ক্যাম্পাসের কাঁঠালতলায় সাধারণ শিক্ষার্থীদের সমাবেশে একাত্মতা পোষণ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আন্দোলনে অংশগ্রহণ করে। সমাবেশে শাখা ছাত্রলীগ নেতা ইলিয়াস হোসেন সবুজ, যুগ্ম সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ, থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদ ছাত্রলীগের সহ-সভাপতি মহিউদ্দিন সজিব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মো: জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। পরে তারা রবিবার সকাল ১১টার মধ্যে কর্মসূচি প্রত্যাহার করতে শিক্ষক সমিতিকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে একটি স্মারকলিপি প্রদান করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর ও বঙ্গবন্ধু পরিষদকে এর অনুলিপি দেয় তারা। তবে উপাচার্যকে স্মারকলিপি দিয়ে শিক্ষক সমিতিকে অনুলিপি দেওয়ার কথা বলে শিক্ষক সমিতি স্মারকলিপিটি গ্রহণ করেনি।

এদিকে শিক্ষকদের ক্লাস ও পরীক্ষা বর্জনে বাড়ছে সেশন জট। শিক্ষকদের টানা দশ কার্যদিবসের ক্লাস-পরীক্ষা বর্জনে বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের ৩২টি চূড়ান্ত পরীক্ষা স্থগিত হয়েছে বলে জানান উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নূরুল করিম চৌধুরী।

এর আগে বঙ্গবন্ধু পরিষদের অপরাংশের সভাপতি দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক সমিতিকে ৪ ফেব্রুয়ারির মধ্যে কর্মসূচি প্রত্যাহার করে ৫ ফেব্রুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা চালুর আহ্বান জানানো হয়।

জানতে চাওয়া হলে শিক্ষক সমিতির সভাপতি ড. মো: আবু তাহের বলেন, ‘সাধারণ শিক্ষার্থী বা ছাত্রলীগ কোন স্মারকলিপি দিলে সেটা উপাচার্য বরাবর দিবে। আমাদেরকে শুধু তার অনুলিপি দিতে পারে, সেজন্য আমরা তাদের লিখিতটি গ্রহণ করিনি। শিক্ষকদের নিরাপত্তার কথা চিন্তা করে বঙ্গবন্ধু পরিষদের আহ্বানে আমরা ৬১ জন শিক্ষক কুমিল্লা সদর দক্ষিণ থানায় জিডি করেছি। আমাদের চলমান দাবির বিষয়ে যেহেতু এখনও কোন সমাধান হয়নি তাই আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

জিডির বিষয়ে জানতে কুমিল্লা সদর দক্ষিণ থানার ওসির মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: আলী আশরাফ বলেন, ‘শিক্ষকদের দাবির অধিকাংশই মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে এবং সেই হিসেবে কাজও হচ্ছে। কিন্তু তারা একটি বিষয় সমাধানের দ্বারপ্রান্তে চলে আসতেই নতুন আরেকটি দাবী উত্থাপন করে। যার ফলে পরিস্থিতি ঘোলাটে হচ্ছে। আমি কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে চলমান আন্দোলন প্রত্যাহার করে ক্লাস-পরীক্ষায় ফিরে যেতে শিক্ষক সমিতিকে অনুরোধ করছি।’#

আরএইচ

পছন্দের আরো পোস্ট