রুয়েটে হল বন্ধ ঘোষণা

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীদের সকল প্রকার একাডেমিক কার্যক্রম স্থগিত করার পর এবার শহীদ শহীদুল ইসলাম হলের টিনশেড অংশ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার হলের সহকারী প্রাধ্যক্ষ মো. মহিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে হল বন্ধের তথ্য জানানো হয়।

রুয়েট সূত্র জানায়, টিনশেড হল নামে পরিচিত শহীদুল হলের বর্ধিত অংশের অধিকাংশ আবাসিক শিক্ষার্থী আন্দোলনরত ১৪ সিরিজের শিক্ষার্থী। বুধবার সকালে হলের বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডগুলোতে হল বন্ধের এই বিজ্ঞপ্তি টানিয়ে দেয়া হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হলের আবাসিক শিক্ষার্থীদের আগামীকাল সকাল ১০টার মধ্যে হল ত্যাগ করতে হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ ও হতাশ আন্দোলনরত শিক্ষার্থীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, মঙ্গলবার প্রশাসন আমাদের একাডেমিক কার্যক্রম স্থগিত করেছে। আজ আবার আমাদের আন্দোলনকে দমাতে তারা হল বন্ধের হঠকারী সিদ্ধান্ত নিয়েছে। তাদের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তারা যে পদক্ষেপই গ্রহণ করুক, আমরা আমাদের যৌক্তিক দাবি আদায়ে অহিংস আন্দোলন চালিয়ে যাবো।

এ ব্যাপারে শহীদুল হলের সহকারী প্রাধ্যক্ষ মো. মহিবুল ইসলাম বলেন, ‘ভিসির আদেশে এই নোটিশ দেয়া হয়েছে। এখানে আমার কিছু করার নেই।’

যোগাযোগ করলে রুয়েট উপাচার্য অধ্যাপক মোহা. রফিকুল আলম বেগ জনসংযোগ শাখা থেকে এ বিষয়ে জেনে নিতে বলেন।

রুয়েটের জনসংযোগ শাখার সহকারী পরিচালক গোলাম মর্তুজার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কিছু জানেন না বলে জানান।

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি শনিবার থেকে রুয়েট শিক্ষার্থীরা ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচী পালন করে আসছেন। আন্দোলনের তৃতীয় দিন ৩০ জানুয়ারি সোমবার শিক্ষার্থীদের মারধর ও হুমকি-ধামকি দেয়ার অভিযোগ ওঠে। ওই দিনই আন্দোলন দমাতে শিক্ষকেরা রুয়েটের শেখ হাসিনা হলে তালা লাগিয়ে দিলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হল গেটে অবস্থান নিয়ে তাদের প্রায় ৬ ঘন্টা অবরুদ্ধ করে রাখে। পরে রুয়েট ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের উদ্ধার করেন।

পরের দিন ৩১ জানুয়ারি একাডেমিক কাউন্সিলের এক জরুরী সভায় আন্দোলনরত ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীদের সকল প্রকার একাডেমিক কার্যক্রম স্থগিত করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট