সাদার্নে পুরকৌশল বিভাগে ম্প্রিং সেমিস্টাারের নবীনবরণ

বর্ণাঢ্য আয়োজন এবং বর্ণিল আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সার্দান বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগ পালন করলো স্প্রিং সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান। বিভাগীয় প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ. কে. এম ফজলুল্লাহ। অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন সাদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং সাদার্ন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সম্মানিত উপদেষ্টা অধ্যাপক মোজাম্মেল হক।

Post MIddle

আনুষ্ঠনের ধারাবাহিকতায় এবার ‘WATER SUPPLY IN CHITTAGONG: PRODUCTION & DISTRIBUTION’ এই বষিয়রে উপর একটি সমেনিার ও নবীনবরণ অনুষ্ঠনের অর্ন্তভুক্ত ছিল । পাওয়ার পয়েন্ট প্রযুক্তি ব্যবহার করে সমেনিারটি উপস্থাপন করনে চট্টগ্রাম ওয়াসার নর্বিাহী প্রকৌশলী মোহাম্মদ আরফিুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জনাব এ. কে. এম ফজলুল্লাহ সমৃদ্ধ দেশ গঠনে সিভিল ইঞ্জিনিয়ারের ভুমিকার উপর গুরুত্বারোপ করে বলেন, সাদার্ন বিশ্ববিদ্যালয়ের নবীন ছাত্র-ছাত্রীরা নিজেদেরকে শুধু একজন ডিগ্রীধারী প্রকৌশলী হিসেবে নয় বরং সততা, নিষ্ঠা এবং শ্রমের মাধ্যমে বিশ্ব মানচিত্রে দেশকে একটা সম্মানের আসনে অধিষ্ঠিত করবে। একটি দেশের প্রকৌশলীরা একটি দেশকে বিনির্মাণ করে থাকেন। এ ছাড়া তিনি পুরকৌশলবিদ্যার পাশাপাশি দক্ষ ব্যবস্থাপনার দিকটি গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন যে, দক্ষ ব্যবস্থাপনা ও সুদূরপ্রসারি পরিকল্পনা যেকোন প্রকল্পের সফলতার চাবিকাঠি। চট্টগ্রাম ওয়াসার চলমান প্রকল্পসমূহে উদ্ভুত বিভিন্ন রাজনৈতিক/ অরাজনৈতিক ব্যবস্থাপনা সমস্যা সমূহ তিনি কিভাবে সমাধান করেছেন তার উপায় ও তিনি একটি ধারনা দেয়ার জন্য চেষ্টা করেন। প্রকল্প প্রণয়ন ও অর্থ বরাদ্দ পাওয়াটাই বড় কথা নয়। নির্ধারিত সময়ে প্রাক্কলিত ব্যয় সীমার মধ্যে প্রকল্প সমাপ্ত করাই একজন প্রকৌশলীর লক্ষ্য। যিনি এই লক্ষ্য অর্জন করেছেন তিনিই একজন সফল প্রকৌশলী।

সরকারী বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি সাদার্ন বিশ্ববিদ্যালয়ও দক্ষ প্রকৌশলী গঠনে অগ্রনী ভূমিকা পালন করে যাচ্ছে এবং ভবিষৎতে তাদের এই প্রচেষ্টা অব্যহত থাকবে বলে আশা প্রকাশ করেন। পরিশেষে তিনি সকলকে পানির সুষ্ঠু ব্যবহার ও এর গুরুত্ব সর্ম্পকে আলোকপাত করেন। এছাড়া চট্টগ্রাম ওয়াসার বিভিন্ন ভবিষ্যৎ পরিকল্পনা ও বাস্তবায়িত প্রকল্প সর্ম্পকে সকলকে অবহিত করেন।

বিশেষ অতিথির বক্তেব্য প্রকৌশলী মোঃ মোজ্জাম্মেল হক সাদার্ন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “সাদার্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এখানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের সর্বাধুনিক সকল সুযোগ সুবিধা সমৃদ্ধ ল্যাবরেটরীর ব্যবস্থা করেছেন, যেখান থেকে ব্যবহারিক শিক্ষাগ্রহনের মাধ্যমে নিজেকে দক্ষ প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে পারবেন। তিনি আরো বলেন, তোমার এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে গর্ববোধ করতে পারো। তবে তোমাদের এই শিক্ষা যাতে দেশ ও জাতির কল্যানে আসে সেই দিকে লক্ষ্যে রাখতে হবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিভাগীয় প্রধান এম আলী আশরাফ সবার সহযোগীতা চেয়ে প্রযুক্তিনির্ভর ল্যাব সুবিধা এবং উন্নত ক্লাস ব্যবস্থার মাধ্যমে ডিপার্টমেন্টকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকসহ অত্যন্ত মেধাবী একঝাক তরুন শিক্ষক এই বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাশ নেয়। বিভিন্ন প্রয়োগিক বিষয়ের উপর এই বিভাগে নিয়মিত সেমিনার হয়ে থাকে। এতে শিক্ষার্থীরা উপকৃত হয়। প্রায়শ জনাব প্রকৌশলী এ. কে. এম. ফজলুল্লাহর মত সফল প্রকৌশলীদের আমন্ত্রণ জানানো হয়। যাতে তারা ছাত্র-ছাত্রীদের তাদের সাফ্যলের কথা বলে অনুপ্রানিত করতে পারেন। পরিশেষে তিনি অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপিকা তাসনিমা জান্নাত নবাগত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে স্বাগত বক্তৃতা প্রদান করেন এবং এ বিভাগের সহকারী অধ্যাপিকা অমৃতা দাশ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানের শুরুতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচিতি মূলক ভিডিও প্রদর্শনী হয়। সম্পূর্ন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অত্র বিভাগের প্রভাষক মোহাম্মদ মুমনি উল ইসলাম ও ফাহমদিা রফকি ।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট