গণবিতে শীতকালীন পিঠা উৎসব

গণ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলো দিনব্যাপী শীতকালীন পিঠা উৎসব। সোমবার (৩০ জানুয়ারি ২০১৭) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত এ উৎসবের আয়োজন করে কেন্দ্রীয় ছাত্র সংসদ। পিঠা উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন এবং রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন। বিভিন্ন বিভাগের শিক্ষকরা এসময় উপস্থিত ছিলেন।

Post MIddle

শীতের সকালে পিঠার স্টলগুলো বর্ণিল সাজে সজ্জিত হয়ে উঠে। বেলুন, প্ল্যাকার্ড আর ফেস্টুনে ছেয়ে যায় ক্যাম্পাস। বিভিন্ন বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা নানা নামের বাহারী সাজের সুস্বাদু ১০০ রকম পিঠা নিয়ে হাজির হয় উৎসবে। উৎসবের পিঠার মধ্যে ছিল ভাপা, পুলি, পাটিসাপটা, দুধচিতই, নকশি পিঠা, গোলাপ পিঠা ও জামাই পিঠার মত বাহারি নামের পিঠা। উপস্থিত সবাই বিভিন্ন ধরণের পিঠার স্বাদ গ্রহণ করেন।

শিক্ষার্থীদের বৈচিত্রময় উপস্থাপনায় কোলাহলমুখর হয়ে ওঠে উৎসবস্থল। সন্ধ্যা পর্যন্ত পিঠা উৎসব চলে। শেষে মনোজ্ঞ বাউল গানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও ক্যাম্পাসের আশেপাশের সাধারণ মানুষ এই উৎসব উপভোগ করেন।

এ প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে বাঙালি সংস্কৃতি ও এতিহ্য লালনের চেতনা তৈরি করতে প্রতিবছর এ ধরণের আয়োজন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন।

এ সময় তিনি আরও বলেন সংস্কৃতি ছাড়া আসলে আমাদের এগিয়ে যাওয়া বা উন্নত জাতি হিসেবে গড়ে ওঠা সম্ভব নয়। কেননা দেশপ্রেম গড়ে তুলতে সাংস্কৃতিক কর্মকান্ডের কোন ব্যাতিক্রম থাকতে পারে না।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট