লাটভিয়ার রিগা টেকনিক্যাল ইউনিভার্সিটির সঙ্গে ঢাবির সমঝোতা

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং লাটভিয়ার রিগা টেকনিক্যাল ইউনিভার্সিটি’র মধ্যে (২৬ জানুয়ারি ২০১৭) বৃহস্পতিবার এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং রিগা টেকনিক্যাল ইউনিভার্সিটি’র ডেপুটি রেক্টর অধ্যাপক ইগোরস্ টিপান্স নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

Post MIddle

উপাচার্য লাউঞ্জে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. কাজী মুহাইমিন-আস-সাকিব, লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো: আফতাব আলী শেখ, রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নীলুফার নাহার, রোবোটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক লাফিফা জামাল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান এবং রিগা টেকনিক্যাল ইউনিভার্সিটি’র বৈদেশিক শিক্ষার্থী বিভাগের উপ পরিচালক জেন পুরলরা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে ছাত্র ও শিক্ষক বিনিময় করা হবে। এছাড়া, দুই বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণামূলক প্রকাশনা এবং তথ্য-উপাত্ত আদান-প্রদান করবে। সফট্ওয়্যার ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তি, লেদার টেকনোলজি, ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কেমিস্ট্রি ও মেটারিয়াল সায়েন্সসহ বিভিন্ন বিষয়ে তারা যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট