আধুনিক যুগের কাব্যপথিক কবি মাহবুবা হোসাইনের “হঠাৎ নির্ঝর”

সাহিত্যে কবিতার অবস্থান স্বতন্ত্র এবং সার্বজনীন। আদিযুগ থেকে কবিতাই সাহিত্যের মৌল উপাদান। বিবর্তনের ধারায় কবিতায়ও এসেছে অনেক রূপ-বিবর্তন, পরিবর্তন ও পরিমার্জন। বর্তমান হলো কবিতার আধুনিক যুগ।

কবিতার এই আধুনিক যুগের কাব্যপথিক কবি মাহবুবা হোসাইন। তার পাঠকমাত্র এ কথা স্বীকার করতেই হবে যে, তিনি স্বমহিমায় ভাস্বর এবং আপন অবস্থানে স্বতন্ত্র।

কবিতার এই আধুনিক যুগে পাঠকবর্গের প্রধান যে অভিযোগ- কবিতার বিষয়বস্তু ও শব্দপ্রয়োগে কবির স্বেচ্ছাচার, তা থেকে এই গুণী কবি সহজেই উৎরে গেছেন। উৎরে গেছে তাঁর প্রকাশিত গ্রন্থবদ্ধ কাব্যসম্ভার ‘হঠাৎ নির্ঝর’ এবং ‘অর্ধ নারী।’

লেখক পরিচিতিঃ
লেখিকা মাহবুবা হোসেইন একজন সরকারী কর্মকর্তা। কর অঞ্চল-১৫ ঢাকায় একজন কর কমিশনার হিসেবে বর্তমানে কর্মরত। জীবনের শত ব্যস্ততাকে পাশ কাটিয়ে নিখাদ সাহিত্যপ্রেম থেকে তিনি লিখে চলেছেন অবিরাম।

তার জন্ম কুমিল্লার দেবিদ্বার উপজেলায় ১৯৬৪ সনের ১২ই জানুয়ারি। ব্যক্তিজীবনে স্বামী পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জনাব খুরশিদ আলম এবং দুই ছেলে রাসিমুল আলম ও ইবতিদুল আলমকে নিয়ে ঢাকায় বসবাস। অনার্স, মাস্টার্স করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগে।

গ্রন্থ পরিচিতিঃ
এই গ্রন্থে কবি লিখেছেন মানবতা ও দারিদ্র নিয়ে তার ব্যথার কথা, সমাজের অসঙ্গতির কথা, অসহায় মানবতার কথা। প্রচণ্ড দাবি নিয়ে তুলে ধরেছেন দরিদ্র মানুষদের অধিকারের কথা।

পথের ধারে দলিত মথিত মানুষ ও তাদের অধিকার নিয়ে দৃঢ় কলমে তিনি লিখেছেনঃ
ওরাও মানুষ
ওদেরও আছে ঘর, আছে প্রেম
আছে ভালোবাসা।
আছে দেয়া নেয়া
আছে জীবনের রং নিয়ে খেলা,
ওরাও মানুষ
ওদেরও আছে জীবন ফোটানোর আশা।

এই গ্রন্থে প্রকাশ পেয়েছে তার মানবতার প্রতি ভালোবাসা ও দরদব্যথা, যা একজন সত্যিকারের কবির প্রধানতম দায়িত্ব। কবিতা শুধু নারী পুরুষের প্রেম রসায়ন নয়। ‘হঠাৎ নির্ঝর’ এর কবিতাগুলো আপনার সেই কল্পনাবিলাসকে বাস্তবতায় নামিয়ে আনবে।

Post MIddle

এই গ্রন্থে আরো লক্ষ্যণীয় হলো কবির প্রাঞ্জলতা ও সহজ সাবলীল ছন্দেবন্ধে কথা বলা। দৃপ্ত অথচ সাবলীল ভাষায় তিনি অধিকারহীন মানুষের অধিকারের পক্ষে দাবি জানিয়ে লিখেছেনঃ
সেও তো মানুষ, তারও চাই
মানুষের মতো বাঁচার অধিকার।
পথ কি রেখেছে তার ফিরে আসবার?
এদেশ তারও, মাটিও তার।
মৃত্যুর পরেও কেন পাবেনা
তার সামান্য অধিকার?

কবি এখানেই স্বতন্ত্র। তাঁর রুচিশীলতা বিষয়বস্তু নির্বাচনে, তাঁর শক্তি প্রাঞ্জল শব্দ চয়নে, তাঁর স্বাতন্ত্র্য সহজবোধ্য বাক্যবয়ানে। তিঁনি তাঁর কবিতার মতোই চমৎকার!

বেরিয়েছে তাঁর দুটি কাব্যগ্রন্থ। ‘হঠাৎ নির্ঝর’ এবং ‘অর্ধ নারী।’

‘হঠাৎ নির্ঝর’ এর মতো ‘অর্ধ নারী’তেও তিঁনি বলেছেন মানুষের কথা, অধিকারবঞ্চিত নারীর কথা। লিখেছেন মায়ের কথা, ভালোবাসার কথা। প্রাঞ্জল এবং সাবলীল অথচ দৃঢ় কলমে। তিনি সমাজ, প্রকৃতি ও মানুষের স্পন্দনকে সহজ ভাষায় ধরতে চেয়েছেন। গ্রন্থদুটি কবিতাপ্রেমী ও কর্মজীবী সকল মানুষেরই ভালো লাগবে বলে আশা করা যায়।

বইঃ হঠাৎ নির্ঝর।
বিষয়বস্তুঃ কবিতা।
কবিঃ মাহবুবা হোসেইন।
প্রকাশনীঃ মুক্তভাষা ফাউন্ডেশন।
গায়ের মূল্যঃ ২৫০ টাকা।

বইঃ অর্ধ নারী।
বিষয়বস্তুঃ কবিতা।
কবিঃ মাহবুবা হোসেইন।
প্রকাশনীঃ মুক্তভাষা ফাউন্ডেশন।
গায়ের মূল্যঃ ২৫০ টাকা।

বইদুটি বর্তমানে আজীজ সুপার মার্কেটের নিচতলায় ‘সন্ধিপাঠে’ পাওয়া যাচ্ছে।

বইমেলায় প্রাপ্তিস্থানঃ
বিশ্বসাহিত্য ভবন,
স্টল নম্বর: 349-352
ছয় নম্বর চত্বর।

 

পছন্দের আরো পোস্ট