বিশ্বখ্যাত বোয়িং প্রকৌশলী ডঃ আশরাফ আলী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে

বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মহাখালী ক্যাম্পাসে অনুষ্ঠিত হল উড়োজাহাজ নির্মান কৌশল এর উপর একটি সেমিনার। সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্বখ্যাত উড়োজাহাজ নির্মান কোম্পানি বোয়িং এর উর্দ্ধতন প্রকৌশলী ডঃ আশরাফ আলী।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর সৈয়দ সাদ আন্দালিব, পি এইচ ডি। তার বক্তব্যে তিনি ছাত্রছাত্রীদের পুঁথিগত জ্ঞানের বাহিরে জ্ঞান বিজ্ঞানের নানা ক্ষেত্র নিয়ে অধ্যায়ন ও সমাজে ইতিবাচক পরিবর্তন আনার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি উক্ত সেমিনার হইতে সংগ্রহীত তথ্য বিশ্লেষন করে একটি রচনা লিখনের জন্য শিক্ষার্থীদের উৎসাহ দেন। বিজয়ী শিক্ষার্থীকে ৫০০০ টাকা পুরস্কার প্রদান করা হবে বলে তিনি ঘোষনা দেন।

ডঃ আশরাফ আলী তার বক্তব্যে বোয়িং কোম্পানির নানা রকম তথ্য শিক্ষার্থীদের নিকট তুলে ধরেন। তিনি শিক্ষার্থীদের মৌলিক জ্ঞানের ভিত্তি শক্ত করার উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও উড়োজাহাজ নির্মানসংক্রান্ত বিভিন্ন বিষয়াদি তিনি শিক্ষার্থীদের নিকট তুলে ধরেন। তিনি আরো বলেন, উড়োজাহাজ নির্মানে প্রতিনিয়তই গবেষনা চলছে যা একটি চলমান প্রক্রিয়া। তবে বাজার চাহিদা, নিরাপত্তাসহ সংস্লিষ্ট নানা বিষয় যাচাই করেই সাধারনত উড়োজাহাজ নির্মান করা হয়। বর্তমানে বোয়িং কোম্পানিতে প্রায় ২ লক্ষ কর্মী কাজ করছেন , যেখানে উৎপাদনের প্রতিটি ক্ষেত্রেই কঠোর মান নিয়ন্ত্রন করা হয় বলে তিনি উল্লেখ করেন।

উপস্থিত শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে ইঞ্জিনিয়ারিং খাতের বিকাশের অপার সম্ভাবনা রয়েছে।এছাড়াও তিনি বলেন , বাংলাদেশে তৈরি নানারকমের পন্য ইঞ্জিনিয়ারিং খাতে সরাসরি ব্যাবহৃত হচ্ছে। ডঃ আশরাফ আলী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে পাঠদানের ইচ্ছাও উপস্থিত শিক্ষার্থীদের কাছে ব্যাক্ত করেন।##

পছন্দের আরো পোস্ট