ঢাবিতে অর্থনীতি বিষয়ক পাঠচক্র

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বুধবার আয়োজিত হয়েছে অর্থনীতি বিষয়ক পাঠচক্র “উন্নয়নের রকমফের”। পাঠচক্র সেমিনারে বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক ড.আতিউর রহমান।সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগ সহ ঢাকা শহরের বিভিন্ন স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫০০ এর অধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছেন।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি রায়হান সানন এবং সাধারণ সম্পাদক মাজহারুল কবির শয়ন।

পাঠচক্রের শুরুতেই বক্তা বৈশ্বিক প্রেক্ষাপটে উন্নয়ন অর্থনীতি চর্চার প্রেক্ষাপট উল্লেখ করেন।এক্ষেত্রে হ্যারি এস ট্রুমানের নীতি,সোভিয়েত মডেল ও মার্শাল প্ল্যান এর বিশদ বিবরণ উপস্থাপন করা হয়।পরবর্তীতে রবীন্দ্র ভাবনায় উন্নয়ন ও সমবায় চিন্তা তুলে ধরেন।বক্তা রবীন্দ্রনাথের বিভিন্ন কবিতা,প্রবন্ধ ও চিঠির উদ্ধৃতি দিয়ে বিশ্বকবির প্রাসঙ্গিকতা তুলে ধরেন।নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের কল্যাণ অর্থনীতির স্বরূপ বিশ্লেষণ করে বিভিন্ন দেশের প্রেক্ষাপটে বর্তমানের উন্নয়ন পরিস্থিতি আলোকপাত করেন।শেষ অংশে ড.আতিউর রহমান স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের উন্নয়নের গতিধারা তুলে ধরে তাতে প্রবাসী শ্রমিক,এসএমই,গার্মেন্টস ও চামড়া শিল্পের বর্তমান অবদানের তথ্য উপাত্ত বিশ্লেষণ করেন।স্বল্পন্নোত দেশের তালিকায় বাংলাদেশকে রাখার বিরোধিতা করে আগামীর বাংলাদেশ নিয়ে তিনি আশাবাদী হওয়ার আহ্বান জানান।সামগ্রিক লেকচারটি ছাত্রদের কাছে বেশ উপভোগ্য ছিলো।

আয়োজকরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মধ্যে আন্তঃবিভাগীয় জ্ঞান চর্চা বাড়াতে সামনে এ ধরনের আরো পাঠচক্র আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেন।সেমিনারটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তন এ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির পাঠচক্র কমিটির আহ্বায়ক মাহফুজ সরকার এবং যুগ্ন আহবায়ক শোয়াইব আহমেদ।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট