ঢাবি নাটমন্ডলে ‘বহ্নি বিসর্জন ব-দ্বীপ’ নাটকের উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত ‘বহ্নি বিসর্জন ব-দ্বীপ’ শীর্ষক নতুন নাটকের উদ্বোধন করা হয় গতকাল (১৮ জানুয়ারি ২০১৭) বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় নাটমন্ডলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অভিনেতা ও নির্দেশক আতাউর রহমান এবং লেখক ও মনোচিকিৎসক আনোয়ারা সৈয়দ হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সুদীপ চক্রবর্তী।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তার বক্তব্যের শুরুতেই সৈয়দ শামসুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। উপাচার্য সৈয়দ হকের স্মৃতিচারন করে বলেন সত্যের পুজারী ও অনুসারী হওয়া বিরল দৃষ্টান্ত। সঠিক সময়ে সত্য কথা বলাই বিপ্লব, সৈয়দ হক তাই করেছেন। তিনি ছিলেন সত্যের সৈনিক, পুজারী ও অনুসারী। আজকের তরুন প্রজন্মকে সেই পথই অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, সৈয়দ শামসুল হকের নুরলদীনের সারাজীবন, নিষিদ্ধ লোবান ও পায়ের আওয়াজ পাওয়া যায় অবলম্বনে বিভাগের ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীদের পরিবেশিত ‘বহ্নি বিসর্জন ব-দ্বীপ’ নাটকটি নির্দেশনা দিয়েছেন আহমেদুল কবির। ‘বহ্নি বিসর্জন ব-দ্বীপ’ নাটকটিতে বাঙালির সংগ্রামের আবহমান ধারা এবং মুক্তিযুদ্ধের রক্ত¯œানে অর্জিত বাংলাদেশের অভ্যূদয়ের একটি নাট্য ভাষ্য নির্মিত হয়েছে।

পছন্দের আরো পোস্ট