নতুন বছর তোমাকে আমন্ত্রণ জীবনের ব্যাকরণে!

সে একটা বছর ছিলো একান্তই কাছের মানুষের মতো নিত্যসঙ্গী হয়ে। আলো আঁধারির সন্ধিক্ষণের কোন এক অনির্ণিত সন্ধ্যায় বেদনায় লীণ হয়ে যাওয়া মুহূর্তগুলোকে সে দেখেছে। আমার হঠাৎ আসা তুমুল হতাশারা ওর দেহেও দাগ কেটেছে গভীরভাবে। বিন্দু বিন্দু করে তৈরী করা বিজয়ের মূর্ছনা যাকে আমার মতোই আন্দোলিত করেছে প্রবল। আমার প্রহর জানে, একটা বছরের নখেকাটা সব নীরব অভিমান শুধুমাত্র তার বুকেই আমি করেছি সমর্পণ। সে জানে,কোন অরন্যে করেছি আমি অবাক আত্মসমর্পন। অনুভবের কোন গভীরে ডুবে হয়েছি বিলীন।

সে জানে, তার প্রতিটি দিন ছিলো শুধু আমার জন্য! তাকে সাজিয়েছি বারোটা মাস ধরে সুখের অসুখে,বিষময় বিস্ময়ে,বহু বৈচিত্র্যর বর্ণনাহীন বর্ণমালায়। সে ছিলো আমার। একটা বছর যে ছিলো আমার সে আজ পর? অন্য নামে ডাকবো তাকে? সেই দিনপঞ্জিকাটি আজ পর!

Post MIddle

পুরনো তার প্রস্থান, নতুনের আগমনে আচমকা জল নামে চোখের বিলে। ভাবি,এ কিসের জল? নতুন কাউকে পাবার নাকি কিছু হারাবার? কী হচ্ছে? কোন কুহকে ডুবছি আমি!

ভাবতে ভাবতেই ডুব দিয়েছিলো দুই হাজার ষোলর সেই কিশোরী..অস্তমিত সূর্য। ওতেই স্মৃতির মিছিল মর্মর করে উঠে পাতাঝরা বারান্দায়। বেজে উঠে উইন্ড চাইমে দুই হাজার সতেরোর সুর। বাতাসের ভায়োলিন উল্টিয়ে দিলো বছরের শেষ পাতাটি। ঝড়া পাতার ভেঙ্গে পড়ার শব্দ মনে করিয়ে দেয়,কে আমি? কেন যে মনে হয় নতুন বছর, নতুন সূর্য। পুরনো আমি? সূর্যকে তাই ইচ্ছে করেই কিরণমালী ডাকি। ভিন্ন ব্যঞ্জনায়,ভিন্ন নামে অভিন্ন সে। তাকে ডাকি, পুরনো নিজেকে দেখবো বলে নতুন অভিধানে। নতুন বছর তোমাকে আমন্ত্রণ জীবনের ব্যাকরণে!

জাহান রিমা,ভ্যালেন্সিয়া কলেজ, যুক্তরাষ্ট্র।

পছন্দের আরো পোস্ট