বিইউতে বাল্যবিবাহ বিষয়ক সেমিনার

বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এর আইন বিভাগের উদ্যোগে “বাংলাদেশে বাল্যবিবাহ: সাম্প্রতিক উন্নয়ন” শীর্ষক এক সেমিনার শনিবার (১৭ ডিসেম্বর ২০১৬) ইউনিভার্সিটি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক মিস তাসলিমা ইয়াসমিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সম্মানিত সদস্য নূরুন নাহার ওসমানী।

মূল বিষয়ের উপর আলোচনায় অংশ নেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক জনাব নুর খান লিটন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ বেলাল হোসেন, নারী পক্ষের প্রকল্প পরিচালক রওশন আরা, আইন ও সালিশ কেন্দ্রের সিনিয়র উপ-পরিচালক নীনা গোস্বামী এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির প্রকল্প ব্যবস্থাপক মিতালী জাহান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টিজ এর সেক্রেটারী ইঞ্জি: এম.এ. গোলাম দস্তগীর।

আলোচকবৃন্দ বাল্য ববিাহ নরিোধ আইনরে প্রয়োজনীয়তার অনুভব করায় সরকারকে ধন্যবাদ জানান এবং আইনরে ইতবিাচক দকিগুলোর যথষ্টে প্রশংসা করনে। তবে বাল্য ববিাহকে পুরোপুরি অবধৈ ঘোষণা না করা এবং বশিষে প্রক্ষোপটে বাল্য ববিাহরে ন্যূনতম বয়স শথিলি করার বধিানরে সমালোচনা করনে। প্রস্তাবতি আইনে এ ধরনরে বধিানরে পরর্বিতে যে সমস্ত প্রক্ষোপটে বাল্যববিাহরে প্রয়োজনীয়তা দখো দয়ে, সগেুলোকে চহ্নিতি করে ব্যবস্থা নয়ো প্রয়োজন বলে মনে করনে। অনুষ্ঠানরে প্রধান অতথিি এ বষিয়ে সামাজকি সচতেনাতা বৃদ্ধরি উপর জোর দনে এবং আইনজ্ঞ ও এনজওি র্কমীদরে অগ্রণী ভূমকিা পালনরে আহ্বান জানান।

সেমিনারে বাংলাদেশ ইউনিভার্সিটির সকল ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও আইন-বিভাগের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট