আইউবি’তে ৭ম ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড-এর আয়োজনে এবং ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশ (আইইউবি)’র সহযোগিতায় ‘‘৭ম ফিজিক্স অলিম্পিয়াড-ঢাকা ইভেন্ট ২০১৬’’ আইইউবি’র নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। জাতীয় এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতার ৮জন সেরা বিজয়ী রাশিয়ায় অনুষ্ঠিতব্য ১৮তম এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াড এবং ৫ জন সেরা বিজয়ী ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য ৪৮তম আর্ন্তজাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে দিনব্যাপী এই অনুষ্ঠানের সূচনা হয়। তারপরেই শুরু হয় পরীক্ষা। শত শত স্কুল ও কলেজের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে আইইউবি’র অডিটোরিয়াম। ছিল প্রশ্নোত্তর পর্ব। দিনব্যাপী প্রতিযোগিতামূলক অনুষ্ঠান শেষে ফিজিক্স অলিম্পিয়াড-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করেন আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের কমকর্তা ও আইইউবি’র ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্সের ডীন এ সময় বক্তব্য প্রদান করেন।

প্রাথমিক পর্যায়ে ফিজিক্স অলিম্পিয়াড প্রতিযোগিতায় ‘এ’, ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরীতে ২০ জন করে মোট ৬০ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। ৭ম ও ৮ম শ্রেণী ‘এ’ ক্যাটাগরী, ৯ম ও ১০ম শ্রেণী ‘বি’ ক্যাটাগরী এবং একাদশ ও দ্বাদশ শ্রেণী ‘সি’ ক্যাটাগরীর অন্তর্ভূক্ত ছিল।

আইইউবি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সংগঠক ও কমকর্তাবৃন্দ, পৃষ্ঠপোষক ও উদ্যোক্তাবৃন্দ, আইইউবি’র উর্দ্ধতন কমকর্তা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থীগণ জাতীয় পর্যায়ের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।##

পছন্দের আরো পোস্ট