বুদ্ধিজীবী দিবসে কুবি বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধ্যাঞ্জলী

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু পরিষদ আলোচনা সভা করেছে। সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকা ‘জাতিস্মর’র মোড়ক উন্মোচন করা হয়।

বুধবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী’র সঞ্চালনা ও পরিষদের সভাপতি এন. এম. রবিউল আউয়াল চৌধুরী’র সভাপতিত্ত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মুহম্মদ আহসান উল্যাহ, বিজ্ঞান অনুষদের ডিন ড. মো: আবু তাহের এবং বিশ্ববিদ্যালয় প্রক্টর (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আইনুল হক। এছাড়াও সভায় বঙ্গবন্ধু পরিষদ-২০১৬ এর কার্যকরী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বাঙ্গালী জাতিকে মেধা ও নেতৃত্বশূন্য করতেই ১৪ ডিসেম্বর ১৯৭১-এ দেশের সূর্যসন্তানদের বেছে বেছে নির্মমভাবে হত্যা করা হয়। রাজাকার, আল-বদর, আল-শামস নামক নরপিশাচদের সহযোগিতায় পাকিস্তানি হানাদার বাহিনী নিজেদের পরাজয় নিশ্চিত জেনেই এই পরিকল্পিত হত্যাযজ্ঞ চালায়। বিজয়ের দ্বারপ্রান্তে এসে ‘বুদ্ধিজীবী’ নামক সেই মহাপুরুষদের আত্মত্যাগের ফলেই আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তাই আজ এই দিনে তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করছি।’

সভায় বঙ্গবন্ধু পরিষদ-২০১৬ কার্যকরী কমিটির প্রত্যেককে ক্রেস্ট প্রদান করা হয়। পাশাপাশি উপস্থিত সকলকে বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক প্রকাশিত স্মারক ‘জাতিস্মর’ ও বঙ্গবন্ধু পরিষদের সদস্যদের মাঝে এক কপি করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি প্রদান করা হয়।

পছন্দের আরো পোস্ট