কারিগরি শিক্ষার আধুনিকায়নে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশের টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন এন্ড ট্রেইনিং (টিভিইটি) ব্যবস্থা আধুনিকায়নের লক্ষ্যে আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Post MIddle

`Skills 21- Empowering Citi“ens for Inclusive and Sustainable Growth’ নামক এ প্রকল্পটি বাস্তবায়নে ২০ মিলিয়ন ইউরো ব্যয় হবে। এর মধ্যে ইইউ দিবে ১৯ দশমিক ৫ মিলিয়ন ইউরো। প্রকল্পটি জানুযারি ২০১৭ থেকে ডিসেম্বর ২০২০ মেয়াদে বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় ৭৫ হাজার ৫০০ জন সরাসরি প্রশিক্ষণ লাভ করবে।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব সোহরাব হোসাইন, ইইউ-এর পক্ষে রাষ্ট্রদূত Pierre Mayaudon এবং আইএলও-এর পক্ষে ডিরেক্টর জেনারেল Gyu Rider চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্প সরকারের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং সকলের জন্য উৎপাদনমূলক চাকরির সংস্থানের প্রতিশ্রুতি বাস্তবায়নে সহায়তা করবে। দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কাঠামো শক্তিশালী করতে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হতে একটি দক্ষ ও উৎপাদনশীল জনশক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, দক্ষ লোকের অভাব পূরণে এবং চাহিদাভিত্তিক দক্ষ ব্যবস্থা গড়ে তুলতে টিভিইটি আধুনিকায়ন প্রয়েজন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক (চুন্নু), বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত Pierre Mayaudon এবং আইএলও-এর ডিরেক্টর জেনারেল Gyu Rider এবং আইএলও’র ডেপুটি ডিরেক্টর গগন রাজভান্ডারী বক্তৃতা করেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট